সর্বশেষ
শুক্রবার ৮ই অগ্রহায়ণ ১৪২৬ | ২২ নভেম্বর ২০১৯

উত্তর সিরিয়ার সব মার্কিন সেনা সরাবে যুক্তরাষ্ট্র

শনিবার, অক্টোবর ১৯, ২০১৯

74436777_521371341928722_9145705954262646784_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

সিরিয়ার যে অঞ্চলে তুরস্ক হামলা চালাচ্ছে সেই অঞ্চল থাকা সব মার্কিন সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এই ঘোষণা দিয়েছেন।

শুক্রবার কুর্দিদের বিরুদ্ধে পাঁচ দিন যুদ্ধবিরতির ব্যাপারে সম্মত হয়েছে তুরস্ক। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এই সম্মতি দিয়েছে তুরস্ক সরকার। এরপরই এমন ঘোষণা দিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। 

তুরস্কের হামলার পর আটক থাকা আইএস যোদ্ধাদের ব্যাপারে গুরুত্ব কমিয়ে দিয়েছে কুর্দি যোদ্ধারা। এসব আইএস সদস্য নতুন করে একত্রিত হয়ে আবারো শক্তি সঞ্চয় করতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের। উত্তর সিরিয়ায় তুর্কি সেনা অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মার্কিন সেনারা ছয় ধাপে আইএস সন্ত্রাসীদের পরিবারের প্রায় এক হাজার সদস্যকে সিরিয়া থেকে নিরাপদে ইরাকে সরিয়ে নিয়েছে।

গত ৯ অক্টোবর থেকে কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক। এখন পর্যন্ত তুর্কি হামলায় বহু হতাহত এবং কয়েক লাখ লোক এলাকা ছাড়তে বাধ্য হয়েছে। কুর্দিদের বিরুদ্ধে হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছে পশ্চিমা দেশগুলো। যুক্তরাষ্ট্র তুরস্ককে একের পর এক হুঁশিয়ারি দিয়ে যাচ্ছে। কিন্তু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, তুরস্ক কাউকে ভয় করে না।

 

 

 


ঢাকা, শনিবার, অক্টোবর ১৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন