সর্বশেষ
শুক্রবার ১লা অগ্রহায়ণ ১৪২৬ | ১৫ নভেম্বর ২০১৯

লিভার সুরক্ষায় যা খাবেন

শনিবার, অক্টোবর ১৯, ২০১৯

46.jpg
বিডিলাইভ ডেস্ক :

লিভার আমাদের দেহের গুরুত্বপূর্ণ একটি অংশ। অস্বাস্থ্যকর জীবনযাপন লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে। ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি এই সমস্ত অসুখ দেখা দিতে পারে অসুস্থ লিভারের কারণে। আমরা যে খাবার খাই তা প্রসেস করে এই লিভার। তাই এই গুরুত্বপূর্ণ অঙ্গটির যথাযথ যত্ন না নিলে অকাল মৃত্যু ঘটবে।

জেনে নিন লিভার সুরক্ষায় যা খাবেন-

রসুন:
রসুনে আছে সেলেনিয়াম যা লিভারের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি বলে গণ্য হয়। এটি অ্যান্টিঅক্সিডেন্টের কার্যকারিতা বাড়ায় এবং দেহকে বিষমুক্ত করে। এতে আরো আছে আরজিনিন যা একটি অ্যামাইনো এসিড এবং রক্তের শিরা-উপশিরাগুলোকে রক্তচলাচলের জন্য আরো উপযোগী করে তোলে এবং লিভারে রক্তের চাপ কমায়।

লেবু আর কুসুম গরম পানি:
অন্যান্য খাবারের তুলনায় উষ্ণ গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে যকৃৎ বা লিভারে অনেক বেশি এনজাইম উৎপাদনে সহায়তা করে। এছাড়াও ভিটামিন সি গ্লুটেথিয়ন নামে যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারের ক্ষতিকর টক্সিন দূর করে লিভার সুস্থ রাখতে সাহায্য করে।

পর্যাপ্ত পানি পান:
দিনে প্রায় ৭-৮ গ্লাস তথা ২.৫ থেকে ৩ লিটার পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের দেহের প্রায় ৭০ শতাংশই পানি। এই পানিই শরীরের টক্সিন লিভারের মাধ্যমে ছেকে বের করতে সাহায্য করে। তাই লিভারের সুস্থতায় পর্যাপ্ত পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

হলুদ:
হলুদে আছে কারকিউমিন নামের একটি সক্রিয় উপাদান যা একটি কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহরোধী উপাদান। এটি পিত্তনালীকে রক্ষা করে এবং পিত্তরসের গতি বাড়ায় এবং লিভারকে পরিষ্কার করে।


ঢাকা, শনিবার, অক্টোবর ১৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন