সর্বশেষ
শুক্রবার ১লা অগ্রহায়ণ ১৪২৬ | ১৫ নভেম্বর ২০১৯

যে সময়ে ফল খাওয়া উত্তম

মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

49531-why-is-shahid-kapoor-silent-over-the-engagement-rumours-2547.jpg
বিডিলাইভ ডেস্ক :

সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার জন্য মানুষ কত কিছুই না করে। তবে যা কিছুই করা হোক না কেন সুস্বাস্থ্যের জন্য ফল খাওয়ার কোনো বিকল্প নাই। আর খাবারের মধ্যে পুষ্টিকর খাবার হলো ফল। স্বাস্থ্য ছাড়াও সৌন্দর্য ও দীর্ঘায়ু পাওয়ার ক্ষেত্রে ফল উপকারী খাদ্য হিসেবে বিবেচিত। এক কথায় ফল হলো প্রকৃতি-প্রদত্ত এক আশীর্বাদ।

আর এজন্যই নানা রকম ফল খাওয় খুবই ভালো অভ্যাস। তবে যখন তখন ফল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। প্রায় সবার মাঝেই একটি ভ্রান্ত ধারণা হলো, ফল যেকোনো সময় কেটে খাওয়া যায়। কিন্তু ফল সঠিক পদ্ধতিতে না খেলে বা সময় অনুসরণ করা না হলে এর থেকে অপকারই বেশি হয়। তাই ফল গ্রহণের সঠিক সময় সম্পর্কে জানা দরকার।

পুষ্টি বিশেষজ্ঞদের ভাষায়, ফল হচ্ছে প্রচুর প্রাকৃতিক ভিটামিন, মিনারেলস আর ফাইবার সমৃদ্ধ খাবার। প্লেটের অর্ধেকটা যদি ফল আর অর্ধেকটা সবজিতে ভরা থাকে তাহলে এমনিতেই পেট ভরবে। তাই ভরা পেটে না খালি পেটে ফল খাবেন সেই দ্বন্দ্বও থাকবে না। সবসময়েই ফল ও খাবার খাওয়ার মধ্যে কমপক্ষে আধা ঘণ্টা ব্যবধান রাখা উচিৎ। না হলে খাবার বা ফল কোনোটাই হজম হবে না। কারণ ফল নিজেই একটি স্বয়ংসম্পূর্ণ খাবার।

যে সময়ে ফল খাওয়া উচিত :
সকালে ঘুম থেকে উঠে একগ্লাস পানি খাওয়ার পর ফল খেলে শরীর দূষণমুক্ত হবে। হজম ক্ষমতা বাড়বে। আরো বেশি পুষ্টি পাবেন আপনি। তবে সাধারণত, সকালের নাস্তা আর দুপুরের খাওয়ার মাঝের সময়ে ফল খাওয়া যেতে পারে। সেই সাথে বিকাল বা সন্ধ্যায় স্ন্যাকস হিসেবেও ফল বেশ উপকারি। অর্থাৎ সন্ধ্যার পর ফল খাওয়া যেতেই পারে।

এছাড়া খাওয়ার আগে কয়েক টুকরো ফল খেলে পাকস্থলীতে ফাইবার যায়। যা অন্য খাবার হজম করতে সাহায্য করে। আবার পেটও ভর্তি রাখে। বেশি ফাইবারযুক্ত ফল হচ্ছে আপেল, নাশপাতি, কলা।

তবে রাতে খাওয়ার পর ফল না খাওয়াই ভালো। কারণ ফলের মধ্যে থাকা চিনি শরীরে বাড়তি এনার্জি এনে ঘুমের পরিমাণ কমিয়ে দেয়। তাই ঘুমাতে যাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা আগে ফল খাওয়া উত্তম বলে জানিয়েছেন গবেষকেরা।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন