সর্বশেষ
শুক্রবার ১১ই মাঘ ১৪২৬ | ২৪ জানুয়ারি ২০২০

শীতে ত্বক ভালো রাখার উপায়

মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

ssss.jpg
বিডিলাইভ ডেস্ক :

নভেম্বর মাসের শুরুতেই শীতের আবহ শুরু হয়। হেমন্তকেই বলা হয় শীতের পূর্বাভাস। শীতকাল অনেকের কাছে খুব প্রিয়। আবার অনেকেই আতংকে থাকে চুল, ত্বক নিয়ে। শীতকালে ত্বক নিষ্প্রাণ ও রুক্ষ হয়ে পড়ে। তাই এ সময় ত্বকের বাড়তি যত্ন নিতে হয়। ঠিক মতো যত্ন না নিলে ত্বকের উজ্জ্বলতা হারায়, ত্বকের উপরিভাগ কালো হয়ে আসে , ত্বক ফেটে যায়, ত্বকে চুলকানি ইত্যাদি দেখা দেয়। তাই শীতের এই সময়টাতে ত্বকের সুস্বাস্হ্য রক্ষায় এবং ত্বককে সজীব ও মসৃণ রাখতে দরকার একটু বাড়তি যত্ন ও সর্তকতা। শীতে ত্বকের জন্য কি কি করা উচিত জেনে নেয়া ভালঃ

শীতের দিনে হাত-পা সতেজ ও মসৃণ রাখতে প্রতিদিন রাতে শোয়ার আগে গ্লিসারিন, গোলাপজল ও পানি মিশিয়ে রাখবেন।

অ্যালোভেরা জেল ত্বককে শীতল ও মসৃণ করে। সতেজ অ্যালোভেরা জেল দিনে দুই বার ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের আদ্রতা নষ্ট হয়। তাই শীতে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। গোসল করার পর শরীরে ময়েশ্চারাইজার লাগান। পানি শরীরের তেল দূর করে দেয় ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। তাই তখন ময়েশ্চারাইজার লাগানো জরুরী এতে ত্বক নরম থাকে।

ত্বককে ভালো রাখার জন্য ত্বককে সূর্যের তাপ থেকে রক্ষা করুন। সান প্রোটেকশন লোশন ব্যবহার করুন।

ত্বকের শুষ্কতা দূর করতে দুই চা-চামচ বাঁধাকপির পাতার রসে কোয়ার্টার চা-চামচ ইস্ট ও এক চা চামচ মধু মিশিয়ে ঘন করে সারা মুখে লাগান। ১৫ মিনিট পর হাল্কা গরমপানি দিয়ে ধুয়ে ফেলুন।

শীত আসলে পা ফাটতে শুরু করে। সেক্ষেত্রে কুসুম গরম পানিতে অল্প শ্যাম্পু মিলিয়ে ৫-১০ মিনিট পা ভিজিয়ে রাখবেন। এরপর ভাল ময়েশ্চারাইজার লাগাবেন।

এই সময়ে বাজারে পাওয়া যায় রকমারি সবজি ও ফল। খাওয়ার পাশাপাশি এসব টাটকা সবজি ও ফল খাওয়ার পাশাপাশি ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন