সর্বশেষ
শুক্রবার ২৩শে শ্রাবণ ১৪২৭ | ০৭ আগস্ট ২০২০

উচ্চ রক্তচাপের ওষুধ ভালো কাজ করে রাতে

শনিবার, অক্টোবর ২৬, ২০১৯

bloodpressure2.jpg
বিডিলাইভ ডেস্ক :

গবেষকরা বলছেন ,প্রতিদিনের উচ্চ রক্তচাপের ওষুধ সবচেয়ে বেশি কার্যকর হয় যদি সেটি ঘুমাতে যাবার আগে গ্রহণ করা হয়।ইউরোপীয় হার্ট জার্নালে বলা হচ্ছে, এটি একটি সহজ টিপস যা কি না জীবন বাঁচাতে পারে।

গবেষণায় বলা হয়েছে, সকালের পরিবর্তে রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ যদি রাতে ঘুমাতে যাবার আগে খাওয়া হয় তবে তা হার্টঅ্যাটাক বা স্ট্রোক থেকে বেশি সুরক্ষা দিতে পারে। বিশেষজ্ঞদের ধারণা, আমাদের দেহঘড়ি এবং প্রাকৃতিক যে ২৪ ঘণ্টার ছন্দ, সেটি আমাদের ওষুধ গ্রহণের প্রতিক্রিয়ায় প্রভাব ফেলে। এ কারণে দেহঘড়ির সঙ্গে মানিয়ে নিয়মিত ওষুধ খাওয়া উচিত। দিনের কোনো একটি নির্দিষ্ট সময়ে হার্টের ওষুধসহ বেশ কিছু ওষুধ খেলে তা ভালো কাজ করে।

সর্বশেষ পরীক্ষাটি এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি প্রায় ১৯০০০ মানুষের ওপর করা হয়, দেখা হয় বিষয়টি উচ্চ রক্তচাপের ওষুধের ক্ষেত্রে ঘটে কিনা।

স্প্যানিশ ওই গবেষণায়:

*রোগীদের দুটি দলে ভাগ করা হয়। একদল ওষুধ গ্রহণ করতো সকালে, অপর দল রাতে ঘুমানোর সময়।

*গবেষকরা তাদের ক্ষেত্রে এর ফল কি দাঁড়ায় তা পর্যবেক্ষণ করেন পরবর্তী পাঁচ মিনিট বা তারও বেশি সময় ধরে।

*দেখা গেল রাতে ওষুধ গ্রহণকারীদের মৃত্যু বা হার্ট অ্যাটাকের হার বা ঝুঁকি কমেছে অন্যদের তুলনায় প্রায় অর্ধেক।

রাতের বেলায় রক্তচাপ কমে যায়, কারণ তখন আমরা বিশ্রাম নেই বা ঘুমাই। বিশেষজ্ঞরা বলছেন, এটি যদি না হয়, রক্তচাপ যদি সব সময়ই বেশি থাকে তবে হার্টঅ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়। যেসব রোগী ঘুমাবার আগে হাইপারটেনশনের ওষুধ খাচ্ছেন তাদের রক্তচাপ দিনে ও রাতে উল্লেখযোগ্যহারে হ্রাস পায়। চিকিৎসকরাও রোগীদের ঘুমানোর আগে উচ্চ রক্তচাপের ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। গবেষণার শীর্ষ গবেষক ভিগো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রেমন হার্মিদা বলেছেন, চিকিৎসকরা রোগীদের এসব কিছু বিবেচনা করেই ওষুধ গ্রহণে পরামর্শ দিতে পারেন। তিনি বলেন, এটি যেমন চিকিৎসার পেছনে বাড়তি ব্যয় হ্রাস করতে পারে সেই সঙ্গে বহু প্রাণও বাঁচাতে পারে।

সূত্র: বিবিসি


ঢাকা, শনিবার, অক্টোবর ২৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৫০৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন