সর্বশেষ
শুক্রবার ১লা অগ্রহায়ণ ১৪২৬ | ১৫ নভেম্বর ২০১৯

ট্যাঙ্কার ফুটো হয়ে তেল কর্ণফুলীতে

রবিবার, অক্টোবর ২৭, ২০১৯

tanker.jpg
বিডিলাইভ ডেস্ক :

একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে অন্য একটি জাহাজের অয়েল ট্যাঙ্কার ফুটো হয়ে জ্বালানি তেল ছড়িয়ে পড়েছে কর্ণফুলী নদী ও সংযোগ খালগুলোতে।

শুক্রবার ভোরে ট্যাঙ্কারটি ফুটো হয়ে প্রায় ১০ টন ডিজেল নদীতে ছড়িয়ে পড়ে। শনিবার বিকাল পর্যন্ত তার আট টনের মতো ((পানিমিশ্রিত তেল) নদী থেকে তোলা হয়েছে বলে দাবি করছে বন্দর কর্তৃপক্ষ।

তবে এখনও আশপাশের বিভিন্ন জায়গায় তেল লেগে থাকতে দেখা গেছে। পাশাপাশি জোয়ারে সাগর থেকেও তেল ফিরে আসার শঙ্কা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবিদরা।

এ ঘটনায় জাহাজ দুটি জব্দ করা হয়েছে। পরিবেশ দূষণের দায়ে জাহাজ মালিকদের নোটিশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, দেশ-১ নামের তেলবাহী জাহাজটি অবস্থান পরিবর্তনের সময় অন্য জাহাজের সঙ্গে ধাক্কা লাগে। ওই ট্যাঙ্কারে ১২০০ টন ডিজেল ছিল।দুর্ঘটনার পর আট টনের মতো তেল নদীতে চলে যায়।পরে নদী থেকে প্রায় ৮০ শতাংশ তেল তুলে নেওয়া হয়েছে বলে দাবি করেছেন বন্দর সচিব।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, ঘটনার সময় কাছাকাছি ছিল বন্দরের তেল অপসারণকারী জাহাজ বে ক্লিনার-২। ফলে ছড়িয়ে পড়া তেল স্ক্রিনিং পদ্ধতিতে সহজেই অপসারণ সম্ভব হয়েছে।শনিবার বিকেলে বন্দর চ্যানেলে আর কোনো ভাসমান তেল নেই দাবি করে ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, জোয়ার-ভাটার কারণে কিছু তেল বিভিন্ন জেটিতে জাহাজের গায়ে লেগে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বন্দরের একজন কর্মকর্তা বলেন, জোয়ারের সময় তেলের কিছু অংশ নদীর ভাটিতে এবং সংলগ্ন খালগুলোতে ছড়িয়ে পড়ে। আবার ভাটার সময় মোহনা হয়ে কিছু তেল সাগরেও ছড়িয়েছে।শনিবার দুপুরে ডলফিন জেটি-৩ এর অদূরে কর্ণফুলীর সাথে সংযুক্ত ৭ নম্বর খালের মুখে তেল ভাসতে দেখা গেছে।ওই এলাকা থেকে প্রায় সাত কিলোমিটার দূরে মহেশখালের মুখে (ইশান মিস্ত্রির হাট সংলগ্ন) খাল পাড়ের ঘাষে ও গাছপালায় তেল লেগে আছে।



ঢাকা, রবিবার, অক্টোবর ২৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন