সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩০শে কার্তিক ১৪২৬ | ১৪ নভেম্বর ২০১৯

ক্রিকেটের ম্যাচ ফিক্সিং নিয়ে নির্মিত যতো ছবি

বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯

49531-why-is-shahid-kapoor-silent-over-the-engagement-rumours-2547.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্রিকেটকে বলা হয় ভদ্রলোকের খেলা। আর এই খেলায় কলঙ্কের নাম ‘ফিক্সিং’! এই ফিক্সিং এর সঙ্গে জড়িয়ে ক্রিকেটের অনেক বড় বড় তারকারা ক্যারিয়ার হারিয়েছেন। এসব নিয়ে তৈরি হয়েছে অনেক সিনেমা। সিনেমাগুলোতে দেখানো হয়েছে কীভাবে খেলোয়াড়রা ম্যাচ ফিক্সিং এর সঙ্গে জড়িয়ে পড়েন কিংবা ফিক্সিং এর প্রস্তাব পান এসব বিষয়। হলিউডেও ক্রিকেট ফিক্সিং নিয়ে চলচ্চিত্র হলেও ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়ে পড়া নিয়ে সবচেয়ে বেশি চলচ্চিত্র নির্মাণ হয়েছে বলিউডে। সহজ কথায় বললে ক্রিকেট ফিক্সিং নিয়ে সাম্প্রতিক সময়ে আলোচিত ছবিগুলো নির্মাণ হয়েছে ভারতে। জেনে নিন তেমনই কিছু সিনেমা সম্পর্কে:

লগান :
বলিউডে ক্রিকেট নিয়ে সবচেয়ে আলোচিত সিনেমা লগান। ২০০১ সালে নির্মিত এই সিনেমায় দেখানো হয়, ব্রিটিশ শাসনকালে ভারতের নিপীড়িত কৃষক খাজনা মওকুফের লক্ষ্যে কীভাবে ক্রিকেট খেলা শিখে ইংরেজদের হারিয়ে দেয়। সিনেমার মূল ভূমিকায় অভিনয় করেছেন আমির খান। এই ছবিতেও লখা চরিত্রে ইয়াশপাল শর্মাকে ম্যাচ ফিক্সিং করতে দেখা গিয়েছিল।

জান্নাত :
ছবিটির গল্প ছিল ক্রিকেটের ম্যাচ ফিক্সিংয়ের দুনিয়া নিয়ে। জুয়াড়ির প্ররোচনায় ধনী হওয়ার জন্য ক্রিকেটে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে কীভাবে একজন খেলোয়াড় জড়িয়ে পড়েন তা দেখানো হয়েছে ২০০৮ মুক্তিপ্রাপ্ত এই সিনেমায়। ছবিতে ক্রিকেট জুয়াড়ির ভূমিকায় দেখা গেছে ইমরান হাসমিকে।

ইকবাল :
২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত নাগেশ কুকুনুর পরিচালিত ‘ইকবাল’ ছবিটিতে দেখানো হয়েছে ফিক্সিং এর ডালপালা কীভাবে মুম্বাই-দিবাই-করাচি থেকে প্রত্যন্ত গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ে। ভারতের এক প্রত্যন্ত গ্রামের বাক ও শ্রবণ প্রতিবন্ধী ছেলে ইকবাল। ক্রিকেট বিশ্বের সামনে নিজেকে তুলে ধরার সুযোগ পাওয়ার পর তার কাছে আসে ফিক্সিং এর প্রস্তাব। অর্থের বিনিময়ে খারাপ করে বোলিং করতে বলা হয় তাকে যেন এক ধনীর ছেলে ইকবালের বদলে জাতীয় দলে সুযোগ পায়। প্রথমে রাজি হলেও পরে ঘটনার মোড় ঘুরে যায় অন্যদিকে। ছবিতে ইকবাল চরিত্রে অভিনয় করেছেন শ্রেয়াস তালপাড়ে।

আজহার :
ভারতের সাবেক সফল অধিনায়ক ও ব্যাটসম্যান মোহাম্মদ আজহার উদ্দিনের জীবনের ঘটনা নিয়ে নির্মিত সিনেমা ‘আজহার’। ম্যাচ ফিক্সিং কাণ্ডে জড়িত থাকায় আজীবন নির্বাসিত হয়েছেন ভারতীয় ক্রিকেটের এই খেলোয়াড়। তার বর্ণময় ও বিতর্কিত জীবন দেখানো হয়েছে ‘আজহার’ ছবিতে। আজহার উদ্দিনের ভূমিকায় অভিনয় করেছেন ইমরান হাসমি। ২০১৬ সালে মুক্তি পায় সিনেমাটি।

সালমানের ‘পেয়ার কিয়া তো ডারনা কেয়া’ ছবিতেও দেখানো হয়েছিল ম্যাচ ফিক্সিং এর ঘটনা। ছবিতে কাজলকে পটাতে ক্রিকেট ম্যাচ জেতার নাটক সাজিয়েছিলেন সালমান! এছাড়াও বলিউডের বহু ছবিতে বিচ্ছিন্নভাবে এসেছে ম্যাচ ফিক্সিংয়ের কাহিনী!

দক্ষিণ আফ্রিকার এক সময়ের মন জয় করা ক্রিকেটার হ্যানসি ক্রনিয়েকেও নিয়ে তৈরী হয়েছে সিনেমা। জুয়াড়ির সঙ্গে এক ফোনালাপ ফাঁস হওয়ার পর দক্ষিণ আফ্রিকার এই সফল অধিনায়কের ক্যারিয়ার ধ্বংস হয়ে যায়। ক্রনিয়ের কাহিনী নিয়েই ভ্যান ডেন বার্গ নির্মাণ করেন ‘হ্যানসি’ নামের ছবি। ছবিতে হ্যানসি ক্রনিয়ের ভূমিকায় অভিনয় করেছেন ফ্র্যাঙ্ক রওটেনবাক।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন