সর্বশেষ
বুধবার ২৯শে কার্তিক ১৪২৬ | ১৩ নভেম্বর ২০১৯

খুসকি দূর করার কয়েকটি ঘরোয়া উপায়

বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯

49531-why-is-shahid-kapoor-silent-over-the-engagement-rumours-2547_2.jpg
বিডিলাইভ ডেস্ক :

খুশকি খুবই সাধারণ একটা সমস্যা। প্রায় প্রত্যেকের মাথায় জীবনে কোনো না কোনো সময় খুশকি হয়েছে বা আছে। খুশকি আপনার মাথার চুলের তো ক্ষতি করছেই, তার ওপরে এটা আবার মুখে ব্রণও সৃষ্টি করতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব খুশকি দূর করাই বাঞ্ছনীয়।

মানুষের মাথার চুলের গোড়ায় জমে থাকা ময়লা বা ছত্রাকই খুশকি। শুষ্কতার কারণে ত্বকের ছোট ছোট মৃত কোষ খুশকি তৈরি করে। তবে শীতকালে খুশকি হওয়ার প্রবণতা বেশি।যাদের মাথায় খুশকি সমস্যা খুব বেশি, তাদের ক্ষেত্রে শুধু শ্যাম্পু বদলালেই হবে না। সঙ্গে চাই বাড়তি পরিচর্যা। জেনে নিন ঘরোয়া উপায়ে খুশকি তাড়ানোর কিছু উপায়।

# ১/২ কাপ উষ্ণ গরম পানিতে ১/২ কাপ অ্যাপেল সিডার ভিনেগার বা সাধারণ ভিনেগার মিশিয়ে চুলে লাগিয়ে কিছুক্ষণ হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর ভালো করে চুল ধুয়ে নিন। শ্যাম্পু করবেন না।

# এক বাটি পানিতে ২ চা চামচ মেথি মিশিয়ে সারারাত রেখে দিন। সকালে সেটা পেস্ট করে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন ৩০-৪৫ মিনিট। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

# বেশ কয়েকটা নিমপাতা ৪-৫ গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে পানি ছেঁকে তা দিয়ে চুল ধুয়ে নিন।

# ৩ টেবিল চামচ লবণ নিন। চুল সামান্য ভিজিয়ে গোড়ায় ম্যাসাজ করুন। কয়েক মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

# খুশকির সমস্যা দূর করতে জলপাই তেল বা অলিভ অয়েলের ব্যবহার নানা দেশে খুবই জনপ্রিয়। নিয়মিত জলপাই তেল ব্যবহারে খুশকি কমে। কারণ জলপাই তেল প্রাকৃতিকভাবেই ভালো ময়েশ্চারাইজার এবং ক্লিনজার হিসেবে কাজ করে বা ত্বকের আর্দ্রতা ও পরিচ্ছন্নতা নিশ্চিত করে।

# ২ টেবিল চামচ লেবুর রস মাথার তালুতে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। কয়েকদিন এভাবে ব্যবহার করলে ভালো ফল পাবেন।

# রসুন থেঁতো করে মধুর সাথে মিশিয়ে মাথার ত্বকে লাগান। কিছুক্ষন রেখে ধুয়ে ফেলুন।

#এক কাপ কুসুম গরম পানিতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। বাড়িতে পুরানো শ্যাম্পুর বোতলে ভরেও ঝাকিয়ে নিতে পারেন। শ্যাম্পুর পরিবর্তে কয়েকদিন এটা ব্যবহার করুন।

অ্যালোভেরা জেলে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান আছে। যা ত্বকের ফাঙ্গাস দূর করে চুল খুশকিমুক্ত করে থাকে। একটি অ্যালোভেরা পাতা থেকে জেল আলাদা করে নিন। এই জেল সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করুন। ২০ মিনিট পরে শ্যাম্পু করে ফেলুন।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৬৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন