সর্বশেষ
বুধবার ২৯শে কার্তিক ১৪২৬ | ১৩ নভেম্বর ২০১৯

জেএসসি-জেডিসির প্রথম দিনে অনুপস্থিত ৬৬১৯৪ পরীক্ষার্থী

রবিবার, নভেম্বর ৩, ২০১৯

jsc-exam-as.jpg
বিডিলাইভ ডেস্ক :

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শনিবার থেকে শুরু হয়েছে।পরীক্ষার প্রথম দিনে ১০টি শিক্ষা বোর্ডে ৬৬ হাজার ১৯৪ শিক্ষার্থী অনুপস্থিত ছিল।এছাড়া অনিয়মের দায়ে ময়মনসিংহে এক শিক্ষকসহ সারাদেশে ৩৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

পরীক্ষায় ঢাকায় বহিষ্কার হয়েছে দুই শিক্ষার্থী, রাজশাহীতে পাঁচ, কুমিল্লায় দুই, বরিশালে আট, দিনাজপুরে এক, ময়মনসিংহে ১৮ শিক্ষার্থী ও এক শিক্ষক এবং মাদরাসায় দুই শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকাল ৯টায় কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে জেএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন।

বোর্ডের তথ্যানুযায়ী, জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৩ হাজার ১৯২ জন, রাজশাহীতে চার হাজার ৮২১ জন, কুমিল্লায় চার হাজার ৬৭ জন, যশোরে চার হাজার ৪৪০ জন, চট্টগ্রামে তিন হাজার ৪৬১ জন, সিলেটে দুই হাজার ৯৯৬ জন, বরিশালে তিন হাজার ১৬৩ জন, দিনাজপুরে পাঁচ হাজার ৮২৪, ময়মনসিংহে দুই হাজার ৯৯৮ ও মাদরাসা বোর্ডে ২১ হাজার ২৩২ শিক্ষার্থী।

এ বছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এদের মধ্যে জেএসসির পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে চার লাখ ৯৬৬ জন। সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

প্রথম দিন জেএসসিতে ২০ লাখ ৭২ হাজার ২৫৪ জনের মধ্যে ২০ লাখ ২৭ হাজার ২৯২ জন উপস্থিত ছিল। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৪৪ হাজার ৯৬২ জন।

অন্যদিকে, জেডিসিতে ৩ লাখ ৭৬ হাজার ৭৩৪ জনের মধ্যে অংশ নেয় ৩ লাখ ৫৫ হাজার ৫০২ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ২৩২ জন।

 জেএসসি পরীক্ষা শেষ হবে আগামী ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা শেষ হবে আগামী ১৩ নভেম্বর।

 


ঢাকা, রবিবার, নভেম্বর ৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন