সর্বশেষ
মঙ্গলবার ২৮শে কার্তিক ১৪২৬ | ১২ নভেম্বর ২০১৯

আমেরিকার সঙ্গে আলোচনার সম্ভাবনা ফের নাকচ করলো ইরান

রবিবার, নভেম্বর ৩, ২০১৯

28.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করে কোনো লাভ নেই। কারণ এটা নিশ্চিত যে তারা কোনো ধরণের সুবিধা দেবে না বলে জানিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

আগামীকাল ইরানে বিশ্ব সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় দিবস। এই দিবসকে সামনে রেখে তিনি আজ রোববার তেহরানে হাজার হাজার ছাত্র-ছাত্রীর এক সমাবেশে এ কথা বলেন।

খামেনেয়ী আরও বলেছেন, আমেরিকা তাদের সঙ্গে ইসলামি ইরানের আলোচনায় বসাকে তাদের কাছে নতিস্বীকার বলে মনে করে। আমেরিকা আলোচনার ওপর জোর দিচ্ছে এই লক্ষ্য নিয়ে যে তারা যাতে বিশ্ববাসীকে বলতে পারে মার্কিন সর্বোচ্চ চাপ ও নিষেধাজ্ঞা কাজে এসেছে এবং ইরানিরা মাথানত করেছে।

তিনি বলেন, মার্কিন শাসকদের ষড়যন্ত্রের মোকাবেলায় সবচেয়ে বড় জবাব হচ্ছে ইরানের রাজনীতিতে আমেরিকার প্রভাব বিস্তারের পথ বন্ধ করে দেওয়া। আর ইরানের ওপর মার্কিন আধিপত্য বিস্তারের সুযোগ বন্ধের একটি উপায় হচ্ছে তাদের সঙ্গে আলোচনায় না বসা।

ইরান ও আমেরিকার মধ্যে মধ্যস্থতার জন্য ফরাসি প্রেসিডেন্টের ব্যাপক চেষ্টার প্রতি ইঙ্গিত করে বলেন, ট্রাম্পের সঙ্গে একবারের সাক্ষাতকেই ইরানের সব সমস্যার সমাধান হিসেবে তুলে ধরেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। তার এই অবস্থানের বিষয়ে অবশ্যই বলব তিনি হয় খুব সাদাসিধে মানুষ, আর না হয় আমেরিকার সহযোগী।


ঢাকা, রবিবার, নভেম্বর ৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন