সর্বশেষ
শুক্রবার ৮ই অগ্রহায়ণ ১৪২৬ | ২২ নভেম্বর ২০১৯

কৃষক লীগের সম্মেলন আজ

বুধবার, নভেম্বর ৬, ২০১৯

74701550_1321921717931618_2336724721720098816_n.jpg
বিডিলাইভ রিপোর্ট :

আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের ১০ম সম্মেলন আজ। সম্মেলনকে ঘিরে সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে সাজ সাজ রব বিরাজ করছে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনস্থলে ভোর থেকেই হাজির হতে শুরু করেছেন নেতাকর্মীরা। সারাদেশ থেকে জড়ো হয়েছেন হাজার হাজার নেতাকর্মী।

১৯৭২ সালের ১৯ এপ্রিল দেশের অর্থনৈতিক মুক্তির কার্যক্রমে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন ১৫ আগস্টে শহীদ কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত নয়বার হয়েছে কৃষকলীগের সম্মেলন।

সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের সম্মেলনের প্রথম অধিবেশনের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশনে নতুন কেন্দ্রীয় কমিটি নির্বাচন করা হবে।

সম্মেলনকে সফল করতে সংগঠনটির পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। সম্মেলনের মূল মঞ্চ বানানো হয়েছে কৃষকের কাচারী ঘরের আদলে। ৯০ ফুট দীর্ঘ ও ৩০ ফুট প্রস্থ সেমিপাকা ঘরের পাশে রাখা হয়েছে ‘আমার বাড়ি-আমার খামার’-এর একটি মডেল।

আওয়ামী লীগের নেতারা বলছেন, কৃষকদের সঙ্গে নিবিড় সম্পর্ক, দক্ষ কৃষক সংগঠকদের কৃষক লীগের নেতৃত্বে রাখা হবে। যাদের সঙ্গে তৃণমূলের কৃষকদের সঙ্গে সম্পর্ক রয়েছে। নতুন নেতৃত্বে আলোচনায় রয়েছেন প্রায় দেড় ডজন নেতা।

বর্তমান সভাপতি মোতাহার হোসেন মোল্লা আবারও একই পদে থাকতে চান। এছাড়াও এ পদে আসতে চান বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি খান আলতাফ হোসেন ভুলু, শেখ মোহাম্মদ জাহাঙ্গীর আলম, বদিউজ্জামান বাদশা, হারুনুর রশিদ হাওলাদার, বর্তমান সহ-সভাপতি শরীফ আশরাফ আলী, ওমর ফারুক। এছাড়াও সাবেক সাংগঠনিক সম্পাদক সারোয়ার ওয়াদুদ চৌধুরীও আলোচনায় রয়েছেন।

 


ঢাকা, বুধবার, নভেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন