সর্বশেষ
শুক্রবার ৮ই অগ্রহায়ণ ১৪২৬ | ২২ নভেম্বর ২০১৯

কৃষিজমি নষ্ট করে শিল্পায়ন নয়: প্রধানমন্ত্রী

বুধবার, নভেম্বর ৬, ২০১৯

74161343_580582032484158_5402371140930764800_n.jpg
বিডিলাইভ রিপোর্ট :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষিজমি নষ্ট করে উন্নয়ন ও শিল্পায়ন করবে না সরকার। উন্নয়ন প্রকল্প নেওয়ার সময় কৃষকদের অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান তিনি। বুধবার দুপুরে কৃষক লীগের ১০ম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, কৃষকের স্বার্থ রক্ষার পাশাপাশি আমরা উন্নত হবো, শিল্পায়ন করবো, কৃষকদের বাদ দিয়ে নয়, কৃষিকে বাদ দিয়ে নয়। কাজেই আমাদের উন্নয়নে কৃষকদের সবসময় গুরুত্ব দিয়ে থাকি। কৃষিজমি নষ্ট করে কেউ যত্রতত্র শিল্প কারখানা গড়ে তুলতে পারবে না। এজন্য দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল করা হচ্ছে। যারা শিল্প কারখানা করতে চান তাদের সেখানে প্লট দেওয়া হবে।

উন্নয়ন প্রকল্পে কৃষককে অগ্রাধিকার দেওয়ার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ কৃষি ও কৃষকবান্ধব সরকার। দেশের উন্নয়নের জন্য কৃষি ও কৃষকের উন্নয়ন জরুরি। কৃষকদের অধিকারকে গুরুত্ব দিয়েই পরিকল্পনা হাতে নিচ্ছে বর্তমান সরকার। উন্নয়ন প্রকল্প হাতে নেওয়ার সময় তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

কৃষকদের প্রতি সরকারের সহযোগিতার কথা উল্লেখ করে সরকারপ্রধান বলেন, এক সময় সারের জন্য কৃষককে জীবন দিতে হয়েছে। আর এখন সেই সার কৃষকের বাড়ি পৌঁছে দিচ্ছে সরকার।

কৃষির উন্নয়নের মাধ্যমে দেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণ হয়েছে বলে অনুষ্ঠানে বলেন প্রধানমন্ত্রী। এ সময় কৃষক লীগের নেতাকর্মীদের অন্তত তিনটি করে গাছ লাগানোর পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এর আগে বেলা ১১টার দিকে বেলুন ও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন শেখ হাসিনা। দীর্ঘ সাত বছর পর অনুষ্ঠিত হচ্ছে আওয়ামী লীগের সহযোগী সংগঠনটির ত্রিবার্ষিকী এই সম্মেলন।

 

 

 

 


ঢাকা, বুধবার, নভেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৫৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন