সর্বশেষ
শনিবার ২৪শে শ্রাবণ ১৪২৭ | ০৮ আগস্ট ২০২০

হংকং পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের 'গভীর উদ্বেগ' প্রকাশ

মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯

120.jpg
বিডিলাইভ ডেস্ক :

হংকংয়ে ক্রমবর্ধমান সহিংস পরিস্থিতির ব্যাপারে যুক্তরাষ্ট্র 'গভীর উদ্বেগ' প্রকাশ করে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারী উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র মর্গান ওর্তেগাস এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগের সাথে হংকং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’

ওর্তেগাস বলেন, ‘আমরা উভয় পক্ষের সহিংসতার কঠোর নিন্দা এবং এ সহিংসতায় যারা নিহত হয়েছে তাদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা জ্ঞাপন করছি। আমরা পুলিশ ও বিক্ষোভকারী সকল পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’

প্রসঙ্গত, সোমবার হংকংয়ের এক ঘটনা সরাসরি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। এতে এক বিক্ষোভকারীকে লক্ষ্য করে এক পুলিশ কর্মকর্তাকে গুলি করতে দেখা যাচ্ছে। এছাড়াও তর্কাতর্কি চলাকালে মুখোশ পরিহিত এক ব্যক্তিকে আরেক ব্যক্তির শরীরে আগুন ধরিয়ে দিতে দেখা যায়।

উল্লেখ্য, মূল ভূখন্ড চীন থেকে বৃহত্তর গণতান্ত্রিক মুক্তির দাবি অর্জনের লক্ষ্যে হংকংয়ে ছড়িয়ে পড়া টানা ২৪ সপ্তাহের ক্রমবর্ধমান সহিংস সমাবেশ অনেকটা সহনীয় হয়ে ওঠেছে। ১৯৯৭ সালে ব্রিটেনের কাছ থেকে হস্তান্তর হওয়ার পর থেকে ‘এক দেশ, দুই নীতির’ আওতায় চীন নগরীটি শাসন করে আসছে।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন