সর্বশেষ
শনিবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৪ ডিসেম্বর ২০১৯

২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ: প্রধানমন্ত্রী

বুধবার, নভেম্বর ১৩, ২০১৯

7.jpg
বিডিলাইভ রিপোর্ট :

২০২১ সালের মধ্যে দেশ শতভাগ বিদ্যুতের আওতায় আসবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার গণভবনে সাতটি নতুন বিদ্যুৎ কেন্দ্র ও ২৩টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, দেশের বিদ্যুতের চাহিদা পূরণে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও উৎসাহিত করা হয়েছে। এরফলে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে। দেশের যেসব এলাকায় গ্রিড লাইন পৌছায়নি সেখানে সৌর বিদ্যুৎ সরবরাহ করা হবে। বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী ও সচেতন হওয়ার আহ্বান জানান শেখ হাসিনা।

ভোটের মাধ্যমে বার বার আওয়ামী লীগকে নির্বাচিত করায় দেশবাসীকে ধন্যবাদ জানান সরকারপ্রধান। বলেন, মানুষের সমর্থন আছে বলেই দেশকে এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে।
বক্তব্য শেষে আনুষ্ঠানিকভাবে ৭টি বিদ্যুৎকেন্দ্র ও ২৩ উজেললার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

আজ ৭টি বিদ্যুৎকেন্দ্র হলো- রংপুরে আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সমতা অর্জনের জন্য দ্রুত কাজ করছেন।

শতভাগ বিদ্যুতায়নের আওতার ২৩ উপজেলা হলো- বগুড়ার গাবতলী, শেরপুর ও শিবগঞ্জ, চট্টগ্রামের লোহাগড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা ও সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্দা সদর ও পলাশবাড়ী, হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ, ঝিনাইদহের কালিগঞ্জ ও মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোর জেলার বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ এবং পিরোজপুর জেলার ভান্ডারিয়া, কাউখালি ও ইন্দুরকানী।


ঢাকা, বুধবার, নভেম্বর ১৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৬৫২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন