সর্বশেষ
শনিবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৪ ডিসেম্বর ২০১৯

আজ থেকে শুরু আয়কর মেলা

বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

aW1hZ2UtMTMxNTk1LTE1NzM3MDYyNTAuanBn.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ বৃহস্পতিবার থেকে সারা দেশে সাত দিনব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে।২০১০ সালে প্রথমবারের মতো দেশে মেলা আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।এ ছাড়া সব জেলা শহরে চার দিন এবং ৪৮টি উপজেলায় দুই দিন মেলা হবে।

ঢাকায় মিন্টো রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে মেলার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এবারের মেলার শ্লোগান হচ্ছে ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এবং প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘কর প্রদানে স্বতঃস্ফ’র্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’।

প্রতিবছরের মতো এবারও করদাতাদের জন্য আয়কর মেলায় করবিবরণী থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক ও বুথ থাকবে। মেলায় ই-টিআইএন নিবন্ধন ও আয়কর বিবরণী গ্রহণ, কর পরিশোধ,আয়কর বিবরণী পূরণে সহায়তা এবং কর শিক্ষা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা থাকছে

প্রথমবারের মতো এবার মেলায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রিটার্ন জমা দেয়া যাবে। 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া জানান, এবারের মেলা উপলক্ষে কর সংক্রান্ত তথ্য সম্বলিত একটি ওয়েবসাইট এবং কর পরিশোধে মোবাইল ব্যাংকিং সেবা চালু করা হচ্ছে। ওয়েবসাইট থেকে আয়কর বিবরণী ফরম ও চালান ফরম ডাউনলোড করার পাশাপাশি সব ধরনের নির্দেশকা পাওয়া যাবে। তাই করমেলার ন্যায় অধিকাংশ সুবিধা ঘরে বসেই ভোগ করতে পারবেন করদাতারা।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন