সর্বশেষ
মঙ্গলবার ৮ই মাঘ ১৪২৬ | ২১ জানুয়ারি ২০২০

অভিনেতা রাজীবের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

13_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঢাকাইয়া চলচ্চিত্রের শক্তিশালী অভিনেতা রাজীবের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। তার পুরো নাম ওয়াসীমুল বারী রাজীব। ২০০৪ সালের আজকের এই দিনে রুপালি পর্দার শক্তিমান এ অভিনেতা ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

বাংলা সিনেমায় অভিনয়শিল্পীদের কাছে রাজীব এখনো আইডল। চলচ্চিত্রে খলনায়ক হিসেবে সফল হলেও অনেক চলচ্চিত্রে ভিন্ন ভিন্ন চরিত্রেও অভিনয় করেছেন তিনি। প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রয়াত এই দর্শকপ্রিয় খল অভিনেতা।

অভিনয় জীবনের স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা হিসেবে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও অসংখ্য সম্মাননা লাভ করেছেন। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন রাজীব।

রাজীব অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘হাঙর নদী গ্রেনেড’, ‘প্রেম পিয়াসী, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘বাবার আদেশ’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘আজকের সন্ত্রাসী’, ‘দুর্জয়’, ‘দেনমোহর’, ‘বিক্ষোভ’, ‘অন্তরে অন্তরে’,‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘বুকের ভেতর আগুন’, ‘দাঙ্গা’ প্রভৃতি। উল্লেখ্য, ১৯৫২ সালের ১লা জানুয়ারি বাংলাদেশের অন্যতম সফল খলনায়ক রাজীব পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। চিত্রপরিচালক কাজী হায়াতের ‘খোকন সোনা’ নামের একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন রাজীব। তার অভিনয় দক্ষতা, ভরাট কণ্ঠস্বর ছিল অনন্য বৈশিষ্ট্য।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন