সর্বশেষ
মঙ্গলবার ২০শে শ্রাবণ ১৪২৭ | ০৪ আগস্ট ২০২০

১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো আনলো অ্যাপল

শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯

90150c893951dc2d750d39c9c427f7f9-5dcccac1268dc.jpg ছবি উৎস : ছবি-বিবিসি
বিডিলাইভ ডেস্ক :

অতীতের কিবোর্ড সমস্যার সমাধান করে ১৬ ইঞ্চি স্ক্রিনের নতুন ম্যাকবুক প্রো উন্মোচিত করেছে অ্যাপল।

সংবাদ মাধ্যম বিবিসি জানায়, নতুন কিবোর্ড ছাড়াও ল্যাপটপটিতে সংযুক্ত হয়েছে উচ্চ রেজুলেশনের রেটিনা ডিসপ্লে এবং ৬৪ জিবি পর্যন্ত মেমোরি।

নতুন এই কিবোর্ডটি অ্যাপলের জন্য অনেক বড় একটি অগ্রগতির বিষয়। কেননা ২০১৫ সাল থেকে ম্যাকবুক প্রো’র কিবোর্ডে ব্যবহার করা হয়েছিল ‘বাটারফ্লাই’ পদ্ধতি যেখানে টাইপ করা আরামদায়ক নয় বলেই মন্তব্য করেছিলেন অনেক ব্যবহারকারী।

নতুন ম্যাকবুক প্রো এর কিবোর্ডে কি গুলোতে ‘সিজর-সুইচ’ স্টাইল ব্যবহার করা হয়েছে। আর ‘এসকেপ’ কি আবারও রাখা হয়েছে। যেখানে অতীতের মডেলগুলোতে ব্যবহার করা হয়েছিল ভার্চুয়াল টাচবার বাটন যা কিবোর্ডে সবার ওপরে রাখা হয়েছিল।

গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বাজার বিশ্লেষক রঞ্জিৎ আটওয়াল বলেন, কি বোর্ডের এই নতুন ডিজাইনের মাধ্যমে অ্যাপল বোঝাতে চাইলো প্রতিষ্ঠানটি তার ক্রেতাদের কথাকে গুরুত্ব দেয়।  অ্যাপলকে তার কিবোর্ড নিয়ে নতুন করে ভাবতে হয়েছে এবং সেই অনুযায়ী ফলও দিতে হয়েছে।

নতুন এই ল্যাপটপটিকে ঠাণ্ডা করার ব্যবস্থাতেও আনা হয়েছে কিছু পরিবর্তন। এর ব্লেড এবং ভেন্টিলেশনকে আগের তুলনায় একটু বড় করা হয়েছে। এতে বাতাসের প্রবাহ আগের তুলনায় ২৮ শতাংশ বৃদ্ধি পাবে এখন।

গ্রারাফিক্যাল পারফরমেন্সের জন্য ল্যাপটপটিতে সংযোজন করা হয়েছে এ এম ডি রেডিঅন প্রো ৫০০০ এম গ্রাফিক্স কার্ড। ফলে এখন আরও সুন্দরভাবে গেম খেলা যাবে এবং রেন্ডারিংয়েও আসবে দ্রুততা।

ল্যাপটপটির দাম শুরু হয়েছে ২ হাজার ৩৯৯ মার্কিন ডলার থেকে। বর্তমানে অ্যাপলের ওয়েবসাইটে ল্যাপটপটি পাওয়া যাচ্ছে।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন