সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৮শে অগ্রহায়ণ ১৪২৬ | ১২ ডিসেম্বর ২০১৯

শ্রীলঙ্কায় চলছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ

শনিবার, নভেম্বর ১৬, ২০১৯

147.jpg
বিডিলাইভ ডেস্ক :

দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার অষ্টম প্রেসিডেন্ট নির্বাচন আজ। স্থানীয় সময় শনিবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। এবারের নির্বাচনে মোট ৩৫ জন প্রার্থী অংশ নিচ্ছেন।

তবে বর্তমান প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা এবার নির্বাচন করছেন না। ফলে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)-এর সাজিথ প্রেমাদাসা এবং বিরোধী দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট (এসএলপিপি)-এর গোটাবায়া রাজাপক্ষের মধ্যে।

সাজিথ প্রেমাদাসা দেশটির সাবেক প্রধানমন্ত্রী রানাসিংহ প্রেমাদাসার ছেলে। তিনি সংখ্যালঘু তামিল ও মুসলিম সম্প্রদায়ের কাছে জনপ্রিয়। গোটাবায়ে রাজাপক্ষে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই।

গোটাবায়ে রাজাপক্ষে ভাইয়ের আমলে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন । ২০০৯ সালে সংখ্যালঘু তামিল ও উগ্রপন্থী বৌদ্ধদের মধ্যকার রক্তক্ষয়ী গৃহযুদ্ধ অবসানে তার তাৎপর্যপূর্ণ ভূমিকা ছিল।

বুধবার নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে। শেষ মুহূর্তের প্রচারণায় নানা প্রতিশ্রুতি দেন প্রার্থীরা। জোর দিয়েছেন দেশের উন্নয়ন ও শক্তিশালী অর্থনীতি গড়ে তোলার ওপর।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২১ এপ্রিল শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা বিস্ফোরণ হয়। এতে নিহত হন অন্তত ২৫৮ জন। এ কারণে এবারের নির্বাচনকে ঘিরে দেশজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলা হয়েছে রাজধানী কলম্বোসহ পুরো দেশ।


ঢাকা, শনিবার, নভেম্বর ১৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন