সর্বশেষ
শুক্রবার ২২শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৬ ডিসেম্বর ২০১৯

বরগুনায় জোছনা উৎসব ১২ ডিসেম্বর

বুধবার, নভেম্বর ২০, ২০১৯

Jotsna_Utsob20191020053838.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে স্থগিত করা বরগুনার ‘জোছনা উৎসব’র নতুন তারিখ ঘোষণা করেছে বরগুনার জেলা প্রশাসন। আগামী ১২ ডিসেম্বর তালতলী উপজেলার শুভসন্ধ্যা সৈকতে অনুষ্ঠিত হবে ৫ম জোছনা উৎসব -জানিয়েছেন, বরগুনার জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ । গত ১৩ নভেম্বর জোছনা উৎসবের তারিখ নির্ধারিত ছিলো এবং সকল প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছিলো। খবর বাসসের।

পর্যটন শিল্পের অপার সম্ভাবনাময় বরগুনার নয়নাভিরাম সৌন্দর্যকে দেশ বিদেশের পর্যটকদের কাছে তুলে ধরতে এ উৎসবের আয়োজন। গত বছরের ৪র্থ উৎসবের মতো এবারেও বরগুনার পায়রা, বিষখালী ও বলেশ্বর নদী যেখানে সাগরে মিশেছে ঠিক সেখানে; নবগঠিত তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের স্নিগ্ধ বেলাভূমি ‘শুভ সন্ধ্যার’ বিস্তীর্ণ বালুচরে ‘পঞ্চম জোছনা উৎসব’ অনুষ্ঠিত হবে।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, বরগুনা জেলা থেকে নৌপথে কুয়াকাটা সমুদ্র সৈকত এবং বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের অভয়ারণ্যের দূরত্ব মাত্র ৫ থেকে ৭ কিলোমিটার। বরগুনায় রয়েছে নয়নাভিরাম স্নিগ্ধ বনভূমী আশারচর, লালদিয়ারচর, হরিণঘাটার বন, টেংড়াগিরির বনভূমি এবং শুভসন্ধ্যার বীচ পয়েন্টসহ অনেক আকর্ষণীয় বনবনানী ও নদনদীর মোহনা। এসব বনাঞ্চলে রয়েছে হরিণ, বানর, শুকরসহ শতেক প্রজাতির প্রাণীবৈচিত্র। বরগুনার এসব আকর্ষণীয় পর্যটন এলাকাগুলো পরিকল্পিতভাবে দেশবাসীর কাছে তুলে ধরা গেলে পর্যটন শিল্প বিকাশের সাথে সাথে এখানকার অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক পরিবর্তন আসবে। তিনি আরও বলেন, বরগুনার মানুষ উৎসবপ্রিয়। জোছনা উৎসবের মত একটি উৎসবকে দেশ ও বিদেশী পর্যটকদের কাছে আকর্ষণীয় করে প্রচার করা গেলে প্রতিবছর এ উৎসবকে ঘিরে দেশি-বিদেশি পর্যটকদের ভিড় বাড়বে। আর এভাবেই এগিয়ে যাবে বরগুনা। এগিয়ে যাবে বাংলাদেশ।

বরগুনা পৌরসভার সাবেক মেয়র ও সম্মিলিত সাংস্কৃতিক জোট বরগুনা জেলার সভাপতি অ্যাড. মোঃ শাহজাহান জানান, বরগুনার মানুষ উৎসবপ্রিয়। এখানে বৈশাখী মেলা থেকে শুরু করে নবান্ন উৎসব, বসন্ত উৎসব ইত্যাদি সকল উৎসবগুলো নিয়মিত উদযাপিত হয়ে আসছে। ২০১৫ সাল থেকে বরগুনায় শুরু হয় জোছনা উৎসব। সেই থেকে আজ অবধি এ উৎসবটি বরগুনায় নিয়মিত উদযাপিত হয়ে আসছে।


ঢাকা, বুধবার, নভেম্বর ২০, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন