সর্বশেষ
শনিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৭ ডিসেম্বর ২০১৯

ব্রণের দাগ দূর করতে ঘরোয়া উপায়

শুক্রবার, নভেম্বর ২২, ২০১৯

197_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ব্রণ একটি অস্বস্তিকর সমস্যা। সাধারণত তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়। এছাড়া বিভিন্ন স্বাস্থ্য সমস্যার কারণেও ব্রণ হতে পারে। অনেকের ক্ষেত্রেই ব্রণ চলে যাওয়ার পরও দাগ থেকে যায়।

এবড়ো থেবড়ো গর্ত, কখনও কালো দাগ, ব্রণ একবার হলে তার খপ্পর থেকে বেরোনো খুব কঠিন। বাজার চলতি রাসায়িনক উপাদানের জিনিস ব্যবহার করলে পরিস্থিতি আরো জটিল হওয়ার আশঙ্কা তো থাকে। তবে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা ব্রণের কালো দাগ দূর করতে সাহায্য করে সঙ্গে ত্বকও রাখবে মসৃণ-

অ্যালোভেরা জেল :

ক্ষত সারানোর এক আশ্চর্য গুণ রয়েছে অ্যালোভেরার মধ্যে। তাছাড়া ব্রণর উৎপাত কমাতেও অ্যালোভেরা কার্যকর। এক চা-চামচ অ্যালোভেরা জেল নিয়ে দাগের উপর লাগিয়ে সারা রাত রেখে দিন।

কমলালেবুর খোসা:

বাজারে কমলালেবু পাওয়া যাচ্ছে এখন থেকেই। কমলালেবুর খোসাটা ফেলবেন না, কারণ ওর মধ্যেই রয়েছে দাগহীন উজ্জ্বল ত্বকের চাবিকাঠি। কমলালেবুর খোসা প্রথমে রোদে শুকিয়ে নিন, তারপরে গ্রাইন্ডারে গুঁড়ো করে নিতে হবে। এবার এক চা-চামচ মধু আর এক চা-চামচ খোসার গুঁড়ো একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটা ব্রণ আর ব্রণর দাগের উপর ভালো করে লেপে দিন। শুকানোর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন-চারবার করে করতে পারলে কয়েক সপ্তাহের মধ্যেই ফল দেখতে পাবেন।

লেবু:

লেবুর মধ্যে রয়েছে প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করার উপাদান। এটি ত্বকের উজ্জ্বল করে দাগ দূর করতে সাহায্য করে। এছাড়া এটি ত্বকের মৃতকোষ দূর করে এবং ত্বকে নতুন কোষ বৃদ্ধিতে কাজ করে।

একটি তুলার মধ্যে লেবুর রস নিয়ে সরাসরি দাগের মধ্যে লাগান। ১০ মিনিট এভাবে রেখে ধুয়ে ফেলুন। দিনে এক থেকে দুবার এ পদ্ধতি ব্যবহার করুন অথবা সমপরিমাণ লেবুর রস ও মধু নিন। এটি দাগের মধ্যে মাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এটি করুন।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ২২, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন