সর্বশেষ
রবিবার ১১ই আশ্বিন ১৪২৮ | ২৬ সেপ্টেম্বর ২০২১

এবার ইরানের আইসিটি মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিল

শনিবার, নভেম্বর ২৩, ২০১৯

209.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরানে জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের নামে সম্প্রতি একদল দুর্বৃত্ত ইরানে ব্যাপক নাশকতামূলক তৎপরতা শুরু করলে দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়। আর এতে ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল আমেরিকা।

গতকাল শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ বিভাগ জানিয়েছে, ইরানব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার কারণে সেদেশের আইসিটি মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ নিষেধাজ্ঞার ফলে ইরানের এ মন্ত্রী আমেরিকা সফরে যেতে পারবেন না এবং আমেরিকায় তার কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে।

এর আগে, আরো বহু ইরানি কর্মকর্তার ওপর এরকম নিষেধাজ্ঞা আরোপ করার পর তেহরান বলেছে, ইরানি কর্মকর্তাদের কোনো সম্পদ আমেরিকায় নেই এবং ওই দেশ সফরে যাওয়ার কোনো ইচ্ছাও তাদের নেই।

এর আগে ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির সদস্য আবুলফজল হোসেইনবেগি গত বুধবার বলেছিলেন, একদল দুর্বৃত্ত ইন্টারনেট সংযোগের অপব্যবহার করে তাদের নাশকতামূলক তৎপরতার স্থান ও সময় সম্পর্কে পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিল বলে ইন্টারনেট সংযোগ বিচ্ছন্ন করে দেয়া হয়েছে। তিনি জানান, সরকারের উচ্চ পর্যায় থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং বিষয়টি নিছক আইসিটি মন্ত্রীর নিয়ন্ত্রণে নেই।


ঢাকা, শনিবার, নভেম্বর ২৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন