সর্বশেষ
শুক্রবার ৩০শে শ্রাবণ ১৪২৭ | ১৪ আগস্ট ২০২০

বিক্ষোভে উত্তাল ইরাক, নিহত ৪৫

শুক্রবার, নভেম্বর ২৯, ২০১৯

1.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত মাস থেকে বিক্ষোভে উত্তাল হয়ে আছে যুদ্ধবিধ্বস্ত ইরাক। বিক্ষোভ দমাতে বিক্ষোভকারীদের ওপর গুলি চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৪৫ জন নিহত এবং আহত হয়েছেন আড়াই শতাধিক।

বৃহস্পতিবার ইরাকের বাগদাদসহ বিভিন্ন স্থানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটেছে।

নাসারিয়া শহরে আন্দোলনকারীরা দুটি ব্রিজ অবরোধ করে। এসময় নিরাপত্তা রক্ষী বাহিনী গুলি ও টিয়ার সেল ছুঁড়ে। এতে নিহত হয় ২৯ জন। নাজাফ শহরে মারা গেছে আরও ১২ জন। বুধবার রাতে এখানেই ইরানি দূতাবাসে আগুন দেয় বিক্ষোভকারীরা। বাগদাদে নিহত হয়েছেন আরও ৪ জন। এক পর্যায়ে বিক্ষোভকারীদের হঠাতে সেনাবাহিনী মোতায়েন করা হয়।

এর আগে গত বুধবার রাতে ইরাকের সরকার বিরোধী আন্দোলন ভয়াবহ আকার নেয়। ওই রাতে নাজাফের ইরানি কনসুলেটে হামলা চালান ইরাকের সরকার-বিরোধী আন্দোলনকারীরা। তারা কনসুলেটের মূল ফটক ভেঙে ভিতরে ঢুকে আগুন লাগিয়ে দেন।

কর্মসংস্থানের সংকট, দুর্নীতিসহ নানা অভিযোগে গেল মাস থেকে রাজধানী বাগদাদসহ বিভিন্ন শহরে বিক্ষোভ চলছে। এখন পর্যন্ত এই বিক্ষোভে নিহত হয়েছেন চার শতাধিক মানুষ।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ২৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৪০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন