সর্বশেষ
শনিবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৪ ডিসেম্বর ২০১৯

ধূলিদূষণ রোধে ঢাকা দক্ষিণে ‘ক্র্যাশ প্রোগ্রাম’, নামলো ৯ গাড়ি

রবিবার, ডিসেম্বর ১, ২০১৯

1.jpg
বিডিলাইভ রিপোর্ট :

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের মধ্যে অন্যতম ঢাকা। ধূলার কারণে বায়ুদূষণও তীব্র মাত্রায় পৌঁছেছে। এমন অবস্থায় দূষণ রোধে নয়টি গাড়ি নামিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ধূলিদূষণ কমিয়ে আনার লক্ষ্যে নগরীতে পানি ছিটানোর ‘স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম’ এর আওতায় এসব গাড়ি নামানো হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আওতাধীন এলাকায় সকল প্রাইমারী সড়কে পানি ছিটাবে এসব গাড়ি।

রোববার নগর ভবন প্রাঙ্গণে পরিবেশ দূষণ মোকাবেলার অংশ হিসেবে স্পেশাল ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এসময় সাঈদ খোকন বলেন, ধুলিদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে ডিএসসিসি বরাবরই কাজ করছে। এছাড়া আদালত কিছু নির্দেশনা দিয়েছেন। ধূলিদূষণ নিয়ন্ত্রণের মূল দায়িত্ব পালন করে মূলত পরিবেশ অধিদপ্তর। কিন্তু নাগরিকদের কথা বিবেচনা করে আমরা আজ থেকে একটি বিশেষ ক্রাশ প্রোগ্রাম চালু করছি। ডিএসসিসির যেসব প্রাইমারি রোড আছে সেগুলোতে আমারা সকাল ৬টা থেকে সাড়ে আটটা পর্যন্ত এবং বিকেলে ২টা থেকে সাড়ে চারটা পর্যন্ত দুই বেলা পানি ছিটিয়ে ধুলি এবং বায়ুদুষণ রোধ করার চেষ্টা করবো।

তিনি বলেন, সড়কসহ যেসব স্থানে উন্নয়নের কাজ চলছে, যেসব স্থানে খোঁড়াখুঁড়ির মাধ্যমে অযথা যদি কেউ অনিয়ন্ত্রিতভাবে ময়লা, বায়ুদূষণের পরিবেশ সৃষ্টি করে রাখে, তাহলে আমরা প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবো।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়, কাকরাইল থেকে মৎস্যভবন, গুলিস্থান রোড, বঙ্গভবনের সামনে, তোপখানা রোড, সেগুনবাগিচা, আনন্দবাজার, পলাশী, শাহবাগ, কাটাবন, সাতমসজিদ রোড, হাজারীবাগ, ঝিগাতলা, সাইন্সল্যাব, নীলক্ষেত, হাতিরপুল, শেরাটন মোড়, মগবাজার, কাকরাইল, শান্তিনগরসহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন প্রায় সব এলাকায় সারাদিনে ২ বার পানি ছিটানো হবে।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনকালে মেয়রের সাথে অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর জাহিদ হোসেন, কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ১, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন