সর্বশেষ
বুধবার ১৫ই আশ্বিন ১৪২৭ | ৩০ সেপ্টেম্বর ২০২০

শীতল যুদ্ধে বিশ্ব সভ্যতা ধ্বংস হবে: সোভিয়েত নেতা গর্বাচেভ

সোমবার, ডিসেম্বর ২, ২০১৯

77407398_2624518141168218_3865958968606064640_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

নতুন করে শীতল যুদ্ধ শুরু হলে বিশ্ব সভ্যতা ধ্বংস হয়ে যাবে বলে মন্তব্য করেছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ। আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন রাখার ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করে তিনি বলেছেন, আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন রাখলে তা বিশ্বের সব দেশের জন্য বিপদ বয়ে আনবে। রবিবার মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

গর্বাচেভ বলেন, যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে হবে এবং এটি হচ্ছে ইতিহাসের আসল শিক্ষা। গর্বাচেভ ক্ষমতায় থাকার সময় আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। পরবর্তীতে ব্যর্থ হয়ে ফিরে গিয়েছিল তারা। মিখাইল গর্বাচেভ সেই অভিজ্ঞতার কথা স্মরণ করে বলেন, যখন বৃহৎ শক্তিগুলো কোনো আঞ্চলিক সংকটে নাক গলায় তখন তা গোটা বিশ্বের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়ায়।

সাবেক এই সোভিয়েত নেতা বলেন, বিশ্বের রাজনীতিবিদদের পাশাপাশি সাধারণ মানুষও এখন একথা উপলব্ধি করে যে, নতুন করে কোনো শীতল যুদ্ধ হতে দেয়া যাবে না। কারণ এর পরিণতিতে উষ্ণ যুদ্ধ শুরু হয়ে যেতে পারে যার ফলে গোটা সভ্যতা ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ২, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন