সর্বশেষ
শুক্রবার ২৯শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৩ ডিসেম্বর ২০১৯

এনআইডিতে ভুলভ্রান্তি সমাধানে ইসির উদ্যোগ

দুর্ভোগ কমাতে অ্যাডভান্সড ম্যানেজমেন্ট সফটওয়্যার

সোমবার, ডিসেম্বর ২, ২০১৯

nid.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সম্পর্কিত সেবায় জনগণের দুর্ভোগ কমাতে অ্যাডভান্সড ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

ইসি কর্মকর্তারা জানান, এনআইডিতে থাকা ছোট ভুলভ্রান্তি উপজেলা পর্যায়ের ইসি কার্যালয়েই সংশোধন করা যাবে। আর বড় ভুলগুলো ঢাকার এনআইডি কেন্দ্রীয় কার্যালয় থেকে সংশোধন করতে হবে। 

কেন্দ্রীয় এনআইডি কার্যালয়কে এখন পুনর্গঠিত করা হচ্ছে এবং উন্নততর সেবা দিতে জনবল বাড়িয়ে উপজেলা কার্যালয়গুলোকে শক্তিশালী করা হচ্ছে এবং ইসি ইতিমধ্যে ১০০ টেরাবাইট ধারণ ক্ষমতা সম্পন্ন একটি অগ্রিম তথ্যভান্ডার কিনেছে বলে জানান তারা। খবর- ইউএনবির।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম জানান, বাংলাদেশে সবচেয়ে অত্যাধুনিক উপায়ে এনআইডি তথ্যভান্ডার হালনাগাদ করা হয়েছে। ‘আগামী দুই মাসের মধ্যে (এনআইডি) কার্ড ম্যানেজম্যান্ট সিস্টেমে ব্যাপক উন্নতি হবে বলে আশা করছি।’

এনআইডি মহাপরিচালক জানান, ‘স্মার্ট এনআইডি কার্ডগুলো সরাসরি ঢাকা থেকে এবং লেমিনেটিং করা কার্ডগুলো জেলা পর্যায়ের কার্যালয় থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে।’ এনআইডি সম্পর্কিত সমস্যাগুলোকে চার প্রকারে তালিকাভুক্ত করা হয়েছে। যার মধ্যে রয়েছে- সিলি (সাধারণ ভুল), মাইনর (ছোটখাটো), ক্রিটিক্যাল (গুরুতর) এবং সুপার ক্রিটিক্যাল (অতি গুরুতর) ভুল।

এনআইডি মহাপরিচালক বলেন, ‘সিলি ও মাইনর ভুলগুলো উপজেলা পর্যায়ের কার্যালয় থেকে সংশোধন করা যাবে। কিন্তু ক্রিটিক্যাল ভুলগুলো ঢাকার কেন্দ্রীয় কার্যালয় থেকে সংশোধন করতে হবে এবং সুপার ক্রিটিক্যাল কোনো ভুল দেখা দিলে নির্বাচন কমিশনের বৈঠক থেকে অনুমোদনের প্রয়োজন হবে।’

সম্প্রতি ভোটার তালিকায় রোহিঙ্গাদের অন্তর্ভুক্তিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ ওঠার পর এবার একদম নড়েচড়ে বসেছে ইসি।

কমিশন নির্বাচনের জন্য ২০০৭ সালে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের পর প্রথমবারের মতো লেমিনেটেড এনআইডি কার্ড চালু করে। পরবর্তীতে ২০১৬ সালে ভোটারদের মাঝে স্মার্ট এনআইডি বিতরণ শুরু হয়। তবে ১০ কোটি ৪০ লাখের অধিক ভোটার এখনো স্মার্টকার্ড পায়নি।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ২, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৭২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন