সর্বশেষ
বৃহঃস্পতিবার ২২শে শ্রাবণ ১৪২৭ | ০৬ আগস্ট ২০২০

বাজারে আসছে ফাইভ-জি ল্যাপটপ

মঙ্গলবার, ডিসেম্বর ৩, ২০১৯

ad24d72613e6d1b4308d4ff495c347d1-5de3d18f2bc39.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাজারে আসছে ফাইভ-জি সমর্থিত ল্যাপটপ। প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে।

বিশ্বসেরা প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো ডেল ও এইচপি। সূত্র - ইন্ডিয়ান এক্সপ্রেস, টেক পোস্ট

নতুন এ যৌথ উদ্যোগে মিডিয়াটেক ফাইভ-জি সাপোর্টেড মডেম তৈরিতে সহায়তা করবে এবং ইন্টেল পুরো কার্যক্রমের উন্নয়ন, সাপোর্ট এবং ফাইভ-জি মডেমের যাবতীয় সেবা দেবে।

প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২১ সালের আগে ফাইভ-জির প্রসার তেমনভাবে হবে না। তবে ভবিষ্যত চিন্তাকে সামনে রেখেই কাজ শুরু করে দিয়েছে ডেল, এইচপি ও ইন্টেল।

ইন্টেলের সঙ্গে মিডিয়াটেকের এ চুক্তি বাজারে ফাইভ-জিভিত্তিক ল্যাপটপ তৈরিতে যুক্ত থাকা কোয়ালকমের অন্যতম প্রতিযোগী হিসেবে বাজারে স্থান করতে পারে বলে ধারণা প্রযুক্তি বাজার গবেষকদের। এ বছরের কম্পিউটেক্স মেলায় ইতোমধ্যে কোয়ালকম ও লেনেভো ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ তৈরির ঘোষণা দিয়েছে। যা ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন