সর্বশেষ
সোমবার ৭ই মাঘ ১৪২৬ | ২০ জানুয়ারি ২০২০

উইঘুর ইস্যুতে মার্কিন পার্লামেন্টে বিল পাস

বুধবার, ডিসেম্বর ৪, ২০১৯

28.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে চীনের উইঘুর সংখ্যালঘু মুসলমানদের ওপর নির্যাতনের অভিযোগ তুলে একটি বিল পাস করায় ভীষণভাবে ক্ষুব্ধ হয়েছে চীন সরকার।

গতকাল মঙ্গলবার মার্কিন প্রতিনিধি পরিষদে উইঘুর অ্যাক্ট-২০১৯ পাস হওয়ার পরপরই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছে, উগ্রবাদ ও চরমপন্থা নির্মূলের জন্য চীন সরকার যে প্রচেষ্টা চালাচ্ছে তার সঙ্গে চরমভাবে সাংঘর্ষিক এ বিল।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং আজ বলেন, “দ্রুত ভুল সংশোধনের জন্য আমরা মার্কিন সরকারের প্রতি আহ্বান জানায়।” এ বিল পাসকে চীনের অভ্যন্তরীণ ব্যাপারে আমেরিকার হস্তক্ষেপ বলে তিনি উল্লেখ করেন।

গতকাল মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি তোলা হলে এর পক্ষে ৪০৭ ভোট পড়ে এবং বিপক্ষে পড়ে মাত্র একটি ভোট। এ বিল আইনে পরিণত করতে হলে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের অনুমোদন নিতে হবে এবং তারপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠাতে হবে। প্রেসিডেন্ট ট্রাম্প এতে সই করলে তা আইনে পরিণত হবে। তবে এটি এখনো পরিষ্কার নয় যে, প্রেসিডেন্ট ট্রাম্প এ বিলে সই করবেন, নাকি ভেটো দেবেন।

উইঘুর মুসলমানদের উপর নির্যাতনের জন্য চীন সরকারের নিন্দা জানাতে এ বিলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া চীনের জিনজিয়াং প্রদেশের কমিউনিস্ট পার্টির নেতাদের উপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হয়েছে।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন