সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

নতুন সময়সূচি ১০টি আন্তনগর ট্রেনের

শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

Bangladesh-railway.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের রেলপথ নিয়ে পশ্চিমাঞ্চল এবং ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের রেলপথ নিয়ে পূর্বাঞ্চল গঠিত।

দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলের ১০টি আন্তনগর ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। ১ জানুয়ারি থেকে পরিবর্তিত সূচি অনুযায়ী ট্রেনগুলো চলবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর রেলভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান।

রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান গণমাধ্যমকে বলেন, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুন সূচিতে ট্রেন চলবে। পূর্ব ও পশ্চিমাঞ্চলের প্রধান দফতর থেকে সূচি পরিবর্তনের প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবগুলো পর্যালোচনা করে যাত্রী ও রেলের স্বার্থে সিদ্ধান্ত নেয়া হবে।

রেলের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, ‘সুবর্ণ এক্সপ্রেস আগের নিয়মে সকাল সাতটায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। আর ঢাকা থেকে বেলা তিনটার পরিবর্তে সাড়ে চারটায় চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করবে। ফলে ঢাকায় আরও দেড় ঘন্টা বেশি অবস্থানের সময় পাবেন যাত্রীরা।’

শামছুজ্জামান আরও বলেন, ‘সুবর্ণসহ গোটা দশেক আন্তনগর ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। আরও অনেকগুলো ট্রেনের যাত্রা ৫ বা ১০ মিনিট এগিয়ে আনা হয়েছে কিংবা পিছিয়ে দেওয়া হয়েছে। ৫ বা ১০ মিনিটের জন্য সূচি পরিবর্তন হয়েছে বলে আমরা ধরে নেব না।’

১৯৯৮ সালের ১৪ এপ্রিল তথা ১ বৈশাখ সুবর্ণ এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। এটি বাংলাদেশে প্রথম বিরতিহীন ট্রেন। প্রতিদিন সকাল সাতটায় চট্টগ্রাম থেকে এবং বেলা তিনটায় ঢাকা থেকে ট্রেনটি যাত্রা করে। সোমবার সুবর্ণের সাপ্তাহিক বিরতির দিন। এটির যাত্রা চট্টগ্রাম থেকে এক ঘণ্টা পিছিয়ে দেওয়ার প্রস্তাব করায় আলোচনা–সমালোচনা শুরু হয়।

 


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৮১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন