সর্বশেষ
মঙ্গলবার ৮ই মাঘ ১৪২৬ | ২১ জানুয়ারি ২০২০

দ্বিতীয় দিনেও ধর্মঘট অব্যাহত, অচল ফ্রান্স

শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

39.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফরাসি প্রেসিডেন্টে ইমানুয়েল ম্যাক্রোঁর সিদ্ধান্তের প্রতিবাদে ডাকা ধর্মঘট দ্বিতীয় দিনেও চলমান রয়েছে। তাতে দ্বিতীয় দিনের মতো অচল অবস্থা তৈরি হয়েছে দেশটির যোগাযোগ খাতে। এরই মধ্যে ফ্রান্সের বিমানবন্দরগুলো থেকে এক-পঞ্চমাংশ ফ্লাইট বাতিল করা হয়েছে। বাস, মেট্রো ও দূরপাল্লার ট্রেন চলাচলও বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে কার্যত স্থবির হয়ে পড়েছে ফ্রান্স।

আজ শুক্রবারও দেশটি কার্যত অচল হয়ে পড়েছে। দেশের বিভিন্ন পেশার কর্মচারিদের পেনশন কমানোর সিদ্ধান্তে ধর্মঘট ডাক দিয়েছে বিভিন্ন কর্মী ইউনিয়ন।

৮ লাখের বেশি লোক রাস্তায় নেমে বিক্ষোভ করেছে। বেশ কয়েকটি শহরে সহিংস সংঘর্ষের খবর পাওয়া গেছে। এই ধর্মঘটে যোগ দেয় স্কুল, পরিবহন কর্মী, পুলিশ, আইনজীবী, হাসপাতাল ও বিমানবন্দরের কর্মীরাও।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সম্প্রতি দেশটির নতুন পেনশন ব্যবস্থাপনার পরিকল্পনা উপস্থাপন করেছেন। এই ব্যবস্থাকে তিনি বলছেন, সার্বজনীন পয়েন্টভিত্তিক পেনশন স্কিম। নতুন এই স্কিমের আওতায় দেশটির সব নাগরিককে একটি একক পেনশন স্কিমের আওতায় নিয়ে আসা হবে।

এর আগে, দেশটিতে সরকারি-বেসরকারি বিভিন্ন পেশাজীবীদের জন্য মোট ৪২ ধরনের পেনশন স্কিম চালু ছিল। এসব স্কিমের আওতায় পেশাজীবীরা বিভিন্ন বয়সে অবসর নেওয়ার সুযোগ পেতেন এবং তারা পেনশনও পেতেন বিভিন্ন মাত্রায়। নতুন স্কিম চালু হলে অনেকেরই পেনশন কমে যাবে এবং পেনশন নিতে হলে অনেককে দেরিতে অবসরে যেতে হবে।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন