সর্বশেষ
শুক্রবার ৪ঠা মাঘ ১৪২৬ | ১৭ জানুয়ারি ২০২০

নিরাপদ সবজির হাট উদ্বোধন

শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

sobji.jpg
বিডিলাইভ ডেস্ক :

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক আজ শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে সেচ ভবনে প্রান্তিক কৃষকের সরাসরি বাজারজাতকৃত "নিরাপদ সবজির হাট উদ্বোধন করেন"।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্যোগে রাজধানীতে বসেছে নিরাপদ সবজির হাট। খবর- বাসসের।

ড. মো: আব্দুর রাজ্জাক নিরাপদ ও পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন, নিরাপদ খাদ্যের জন্য জনসচেতনতা সৃষ্টি করা বেশি প্রয়োজন।

তিনি বলেন বিগত এক বছর ধরে এসব কৃষককে নিবিড় পর্যবেক্ষণে রেখে তাদের উৎপাদিত পণ্য এই হাটে ভোক্তাদের জন্য আনা হয়েছে। এই বাজারে বিক্রির জন্য যে সব সবজি আনা হয়েছে এতে কোন ধরনের সার বা কিটনাশক ব্যবহার করা হয়নি,বলা চলে এগুলো নিরাপদ সবজি।

মন্ত্রী বলেন, নিরাপদ খাদ্যের জন্য সচেতনতার বেশি প্রয়োজন। কৃষির উন্নয়নের ওপর নির্ভর করে শিল্পের উন্নয়ন। কৃষিজাত পণ্যের প্রক্রিয়াজাত শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানসহ এই শিল্পটি প্রসারিত হবে। এবছর এই হাটে ভোক্তাদের যে সাড়া পড়েছে আগামীতে আরো বড় পরিসরে এই হাটের আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, প্রতিটি উপজেলার দুটি করে গ্রামকে নিরাপদ সবজির গ্রাম হিসেবে নির্বাচিত করা হয়েছে এবং প্রতিটি জেলার বাজারে একটি করে নিরাপদ সবজি কর্ণার থাকবে যেখানে চাষী নিরাপদ সবজি বিক্রি করবে। এতে করে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবেন। ভবিষ্যতে এ বাজার সাত দিন করে করা হবে।

এ বাজারের পণ্যের মানের তদারকি করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বলেও উল্লেখ করেন।

বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন কূটনৈতিক পাড়ায় এরকম একটি হাটের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান।

মেলার উদ্বোধনের পরে মন্ত্রী মেলার স্টল পরিদর্শন করেন এবং স্টলের কৃষক ভাইদের সাথে কথা বলেন।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহপরিচালক ড. মো. আব্দু মূঈদ, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মো. ইউসুফ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএডিসি'র চেয়ারম্যান মো. সাইদুল ইসলাম।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন