সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

'তৃণমূল কংগ্রেস আর একটা স্বাধীনতার আন্দোলন করবে'

শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

g.jpg
বিডিলাইভ ডেস্ক :

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের কেন্দ্রীয় সরকারের জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরুদ্ধে সরব হয়েছেন।

শুক্রবার কলকাতায় সংহতি দিবসের এক অনুষ্ঠানে এনআরসি প্রসঙ্গে মমতা বলেছেন, তৃণমূল কংগ্রেস আর একটা স্বাধীনতার আন্দোলন করবে। আপনারা তৈরি থাকুন। মুখ্যমন্ত্রী বলেছেন, স্বাধীনতার ৭২ বছর পর হঠাৎ নাগরিকত্ব নির্ধারণ করা যায় না, এনআরসি আমি মানি না।

সেইসঙ্গে মমতা যুক্তি তুলে ধরে বলেছেন, ‘নাগরিকপঞ্জিতে যদি জানা যায় নাগরিকরা ভুয়ো, তাহলে তো এদের ভোটে জেতা সরকারও ভুয়ো। তাহলে মোদিও ভুয়ো। তার সরকারও ভুয়ো। মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশের অনুষ্ঠানে মমতা বিজেপি সরকারের বিরুদ্ধে একের পর এক তোপ দেগেছেন।

তিনি বলেছেন, শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা চলছে। অন্য ইস্যু দিয়ে এনআরসি ইস্যুকে চাপা দেয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। মানুষ দেউলিয়া হয়ে পড়েছে, দেশ দেউলিয়া। ত্রিপুরায় এনআরসি করলে প্রথম সেখানে মুখ্যমন্ত্রীর নামই বাদ পড়ে যাবে।

এদিকে, নাগরিকত্ব বিলের প্রতিবাদে অসমে ও ত্রিপুরায় আন্দোলন চলছে। যদিও আসামের অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা বলেছেন, বিল নিয়ে উত্তর-পূর্ব ভারত খুশি। কিন্তু গত কয়েকদিনে আসামে আসু, কৃষক মুক্তি সংগ্রাম সমিতি, এজেওয়াইসিপি-সহ বিভিন্ন সংগঠন, কংগ্রেস, এআইইউডিএফ বিলের বিরোধিতা করে আন্দোলনে নেমেছে। বৃহস্পতিবার অসম বিধানসভা চলাকালীন বাইরে বিক্ষোভ দেখিয়েছে বিভিন্ন সংগঠন। বিক্ষোভ চলছে রাজ্যজুড়েই।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন