সর্বশেষ
বুধবার ২৮শে শ্রাবণ ১৪২৭ | ১২ আগস্ট ২০২০

২০১৯ সালে কত আয় করল বলিউড

শনিবার, ডিসেম্বর ৭, ২০১৯

warr3.jpg
বিডিলাইভ ডেস্ক :

কয়েকদিন পরই আসছে নতুন বছর। পুরোনো বছরকে বিদায় দিয়ে নতুনকে স্বাগত জানানোর পরিকল্পনা শুরু হয়েছে। সঙ্গে চলছে ফেলে আসা বছরের নানা হিসাব-নিকাশ। বলিউড বক্স অফিস বিশ্লেষকরাও লাভ-ক্ষতির হিসাব মিলাতে শুরু করেছেন। কয়টি সিনেমা সুপার হিট আর কয়টি ব্যর্থ তার অঙ্ক কষছেন বিশ্লেষকরা।

প্রতি বছরের মতো ২০১৯ সালেও বলিউডে অনেক সিনেমা মুক্তি পেয়েছি। এর মধ্যে কিছু মুক্তির পর বক্স অফিসে ঝড় তোলে। অনেক সিনেমা প্রত্যাশা মেটাতে পারিনি। আবার কোনোটি মোটামুটি ব্যবসা করেছে। গত এগারো মাসে বলিউড সিনেমা থেকে আয় হয়েছে ৩৮০০ কোটি রুপি। বলিউডলাইফ ডটকম এই তথ্য জানিয়েছে।

উড়ি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক সিনেমার চমক দিয়ে ২০১৯ সালের বলিউড বক্স অফিসের যাত্রা শুরু হয়। এরপর ভারত, কবির সিং, মিশন মঙ্গল, হাউসফুল ফোর ও ওয়ার সিনেমার ধামাকা দেখেছে সবাই।

বক্স অফিসে বিশ্লেষকদের মতে, চলতি বছর বলিউডের মোট আয়ের ৪০ শতাংশ আয় এসেছে এই ছয়টি সিনেমা থেকে। এই সিনেমাগুলো আয় করেছে প্রায় ১৬০০ কোটি রুপি।

ছিছোরে, সাহো, কেসরি, টোটাল ধামাল, গলি বয়, সুপার থার্টি, ড্রিম বয়, লুকা চুপি, বালা সিনেমাগুলো প্রত্যাশা অনুযায়ী ব্যবসা করেছে। দ্য তাসখন্দ ফাইলস, আর্টিকেল ফিফটিন, বদলা’র মতো ছোট কনটেন্টের কিছু সিনেমা দর্শকের মাঝে বেশ ভালো সাড়া ফেলে।

ডিসেম্বরেও বলিউডে কিছু আলোচিত সিনেমা মুক্তি পাচ্ছে। এর মধ্যে শুক্রবার মুক্তি পেয়েছে পানিপথ, পতি পত্নী অউর ওহ। এছাড়া মুক্তি অপেক্ষায় সালমান খানের দাবাং-থ্রি, অক্ষয় কুমারের গুড নিউজ।

বক্স অফিসে বিশ্লেষকদের মতে, শুধু ডিসেম্বরেই আরো ৪০০ কোটি রুপি আয় করবে বলিউড।


ঢাকা, শনিবার, ডিসেম্বর ৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৫৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন