সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

অবশেষে মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি বিজ্ঞানী

শনিবার, ডিসেম্বর ৭, ২০১৯

55.jpg
বিডিলাইভ ডেস্ক :

অবৈধভাবে এক বছর আটক রাখার পর ইরানের বিজ্ঞানী সুলাইমানিকে মুক্তি দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। আজ রাতেই তার ইরানে পৌঁছার কথা রয়েছে। সুইজারল্যান্ডের সহযোগিতায় এই বিজ্ঞানীকে মুক্ত করা সম্ভব হয়েছে। এ তথ্য জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৫ অক্টোবর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইরানি চিকিৎসা বিজ্ঞানী ও স্টেম সেল বিশেষজ্ঞ ডক্টর মাসুদ সুলাইমানিকে শিকাগো বিমানবন্দর থেকে মার্কিন ফেডারেল পুলিশ বা এফবিআই আটক করে। আটকের সময়ও তার সঙ্গে বৈধ কাগজপত্র ও ভিসা ছিল।

বিনা অভিযোগে ও আদালতের কোনো নির্দেশ ছাড়াই এফবিআই এতদিন ইরানের এ বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষককে আটলান্টা শহরে আটকে রেখেছিল। তাকে এমন কারাগারে রাখা হয়েছিল যেখানে ভয়ঙ্কর অপরাধের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও বন্দী রয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আজ তার টুইটার পেইজে লিখেছেন, 'আমি অত্যন্ত খুশি কারণ প্রফেসর মাসুদ সুলাইমানি এবং ওয়াং খুব শিগগিরই তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হতে পারবেন।'

ওয়াং হচ্ছেন চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক। সুলাইমানি ও ওয়াংয়ের মুক্তির ক্ষেত্রে যারা ভূমিকা রেখেছেন বিশেষ করে সুইজারল্যান্ড সরকারকেও ধন্যবাদ জানান তিনি। আজ সুলাইমানিকে সুইজারল্যান্ডে ইরানি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।


ঢাকা, শনিবার, ডিসেম্বর ৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন