সর্বশেষ
বুধবার ১৫ই আশ্বিন ১৪২৭ | ৩০ সেপ্টেম্বর ২০২০

সন্ধান মিলেছে চিলির নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষের

বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯

79585214_2581609871953112_8241205877747482624_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

চলতি সপ্তাহে চিলির বিমান বাহিনীর একটি বিমান নিখোঁজ হয়। সেই বিমানের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সি- হান্ড্রেড থার্টি বিমানটির সঙ্গে যেখানে সর্বশেষ যোগাযোগ হয়েছিল তার ৩০ কিলোমিটার দূরে ভাসমান অবস্থায় বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন তারা।

বিবিসি জানিয়েছে, ড্রেইক পাসেজ নামক একটি জলভাগে ধ্বংসাবশেষ চিহ্নিত হয়েছে। বিমানটি ৩৮ জন আরোহী নিয়ে চিলির দক্ষিণাঞ্চলীয় শহর পুনতা আরেনাস থেকে অ্যান্টার্কটিকায় দেশটির ‘প্রেসিডেন্ট এদুয়ার্দু ফ্রেই মনতালভা’ ঘাঁটিতে যাচ্ছিল। উড্ডয়নের কিছুক্ষণ পরই বিমানটি নিঁখোজ হয়ে যায়।

বুধবার চিলির বিমান বাহিনীর কমান্ডার এদুয়ার্দু মসকেইরা সাংবাদিকদের বলেন, খুঁজে পাওয়া ধ্বংসাবশেষটি অভ্যন্তরীণ জ্বালানি ট্যাংকের স্পঞ্জের অবশিষ্টাংশের অংশ হতে পারে। ধ্বংসাবশেষটি নিখোঁজ বিমানের অংশ কি না, তা নিশ্চিত করতে বিমান বাহিনী ‘আনুসাঙ্গিক পরীক্ষা’ করবে বলে জানান তিনি।

উড়োজাহাজটি নিখোঁজ হওয়ার পরপরই আকাশ ও সাগরপথে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করা হয়। ড্রেক পাসাজের বরফময় পানিতে চালানো এই তল্লাশি অভিযানে সাহায্য করতে আর্জেন্টিনা, ব্রাজিল, যুক্তরাজ্য ও উরুগুয়ে বিমান পাঠিয়েছে।

বিমানটির যাত্রীদের মধ্যে চিলির সেনাবাহিনীর তিন কর্মকর্তা, দুই জন বেসামরিক কর্মী, একজন শিক্ষার্থী ও বিমান বাহিনীর ১৫ জন সদস্য ছিলেন। বিমান বাহিনীর সদস্যদের মধ্যে ৩৭ বছর বয়সী এক নারী ছিলেন।


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন