সর্বশেষ
বৃহঃস্পতিবার ২২শে শ্রাবণ ১৪২৭ | ০৬ আগস্ট ২০২০

ব্রিটেনে নির্বাচন: বিপুল জয়ে ফের ক্ষমতায় বরিস

শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯

109.jpg
বিডিলাইভ ডেস্ক :

ব্রিটেনের সাধারণ নির্বাচনে ৬৫০টি আসনের মধ্যে ৬০০ আসনের ফলাফল এসেছে। এর মধ্যে বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি ৩৩০ আসন পেয়ে জয়ী হয়েছে। নিকটতম প্রতিদ্বন্দ্বী জেরেমি করবিনের লেবার পার্টি পেয়েছে ১৯৬ আসন। জয়ের জন্য প্রয়োজন ছিলো ৩২৬ আসন।

ব্রেক্সিট ইস্যুর মধ্যে ব্রিটেনের গুরুত্বপূর্ণ সাধারণ নির্বাচনে বিপুল জয় পেয়েছে ক্ষমতাসীন দল কনজারভেটিভ। বিবিসি জানিয়েছে, ৬৫০টি আসনের মধ্যে ৬৪১ আসনের ফলাফল এসেছে। এর মধ্যে কনসারভেটিভ পেয়েছে ৩৫৯ আসন এবং লেবার পার্টি পেয়েছে ২০২ আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৩২৬টি আসনে জয়।

দলের এই বিজয়কে ব্রেক্সিটের পক্ষে বড় ধরনের এক স্বীকৃতি বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

অন্যদিকে, প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০০টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৬টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩০টি করে আসন পেয়েছে।

ভোটের ফলাফল প্রকাশিত হওয়ার পর লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, আজকের (নির্বাচনের) রাত লেবার পার্টির জন্য ভীষণ হতাশার। হতাশ করবিন লেবার পার্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোট অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালে ৮ জুন এবং ২০১৫ সালে ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।

সাবেক প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, নির্বাচনে কনসারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতায় তিনি বেশ খুশি। তিনি বলেন, এই নির্বাচনের মাধ্যমে ব্রিটেনের মানুষ একটি পরিষ্কার প্রশ্ন ছিল। সেটি হচ্ছে, তারা ব্রেক্সিট চায় কিনা। তারা এটাও বুঝতে পেরেছে যে কনসারভেটিভ পার্টি জয়লাভ করলে ব্রেক্সিট হবে। ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছে এই নির্বাচনের মাধ্যমে সেটি কেটে যাবে। ব্রেক্সিট হবে এবং এগিয়ে যাবে।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন