সর্বশেষ
সোমবার ১৩ই আশ্বিন ১৪২৭ | ২৮ সেপ্টেম্বর ২০২০

চুল পড়া রোধ করে জবা ফুল

শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯

2caa1530636085fa99f93671a793f8d3.jpg
বিডিলাইভ ডেস্ক :

সেই প্রাচীনকাল থেকেই চুলের যত্নে জবা ফুলের ব্যবহার চলে আসছে। চুল পড়া থেকে শুরু করে চুল ভেঙে যাওয়া প্রতিরোধে এটি ‌ব্যবহার করতে পারেন। চুলের বৃদ্ধি বাড়াতেও জবা ফুল খুব কাজ করে।

#৭ থেকে ৮টি জবা ফুল ও সমপরিমাণ জবা গাছের পাতা একসঙ্গে ছেঁচে নিন। প্যানে ৩/৪ কাপ নারকেল তেল গরম করুন। ফুটে উঠলে ছেঁচে রাখা ফুল ও পাতা দিয়ে দিন। প্যান ঢেকে চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা হলে ছেঁকে মুখবন্ধ কাচের বয়ামে তেলটুকু রেখে দিন। গোসলের আধা ঘণ্টা আগে তেল ম্যাসাজ করুন চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। গরম তোয়ালে পেঁচিয়ে রেখে দিন কিছুক্ষণ। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

#জবা ফুলের সঙ্গে সামান্য পানি মিশিয়ে ছেঁচে নিন। টক দই মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

#কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন জবা ফুল। এজন্য পরিমাণ মতো পানির সঙ্গে জবা ফুল ব্লেন্ড করে নিন। শ্যাম্পু শেষে ভেজা চুলে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

#৭/৮টি জবা ফুল ও একটি পেঁয়াজ একসঙ্গে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। ৩০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

#খুশকি দূর করার জন্য পানিতে ভিজিয়ে রাখা মেথির সঙ্গে কয়েকটি জবা ফুল পেস্ট করে নিন। টক দই মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ৪০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন