সর্বশেষ
সোমবার ৫ই আশ্বিন ১৪২৮ | ২০ সেপ্টেম্বর ২০২১

‘বিপদের বন্ধুদের ভুলবেনা কাতার’

মঙ্গলবার, ডিসেম্বর ১৭, ২০১৯

80499362_551419848748110_9202411140456382464_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিপদের দিনের বন্ধুদের কাতার ভুলবে না বলে জানিয়েছেন, কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি। তিনি জানিয়েছেন, পারস্য উপসাগরীয় আরব দেশগুলো কাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে আলোচনায় বসার যে প্রস্তাব দিয়েছে তা বিবেচনা করছে দোহা। কিন্তু সেইসঙ্গে এসব দেশের আরোপিত নিষেধাজ্ঞার কঠিন দিনগুলোতে যারা কাতারের পাশে দাঁড়িয়েছিল তাদের অবদান কখনো ভুলবে না তার দেশ।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে আলে সানি বলেন, সৌদি আরবের সঙ্গে সম্ভাব্য আলোচনার প্রাথমিক প্রতিবন্ধকতা দূর হয়েছে।

রিয়াদের সঙ্গে বিদ্যমান মতবিরোধ নিরসনে কতোদিন সময় লাগতে পারে? এমন প্রশ্নের উত্তরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলোচনা এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং দু’দেশের মধ্যে যে গভীর অবিশ্বাস সৃষ্টি হয়েছে তা দূর করতে সময় লাগবে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর ২০১৭ সালের জুন মাসে কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার অভিযোগ তুলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। একইসঙ্গে কাতারের ওপর কঠোর অবরোধ আরোপ করে ওই চার আরব দেশ। কাতার সরকার দেশটির বিরুদ্ধে আনীত ওই অভিযোগ প্রত্যাখ্যান করে জানায়, আন্তর্জাতিক অঙ্গনে দোহার অবস্থানকে দুর্বল করে ফেলার লক্ষ্যে এ অভিযোগ আনা হয়েছে।

সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশ জল, স্থল ও আকাশপথে কাতারকে অবরুদ্ধ করে ফেলার পর ব্যাপকভাবে আমদানি-নির্ভর দেশটিতে অল্প কয়েক দিনের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মারাত্মক ঘাটতি দেখা দেয়। সে সময় ইরান-তুরস্ক কাতারের পাশে এসে দাঁড়ায়।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১০৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন