সর্বশেষ
সোমবার ৫ই আশ্বিন ১৪২৮ | ২০ সেপ্টেম্বর ২০২১

খাশোগি হত্যাকাণ্ডের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ড

সোমবার, ডিসেম্বর ২৩, ২০১৯

183.jpg
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রে নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ৫ জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে সৌদি আরবের এক আদালত। এছাড়া আরও তিনজনকে মোট ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। পরে তাকে শ্বাসরোধে হত্যা করা হয় বলে জানালেও তার মরদেহের হদিস জানাতে পারেনি সৌদি কর্তৃপক্ষ।

ধারণা করা হয়, তার মরদেহ টুকরো টুকরো করে কনস্যুলেট ভবন থেকে সরিয়ে ফেলা হয়। কেউ কেউ ধারণা করেন, হত্যার পর মরদেহ এসিড দিয়ে গলিয়ে ফেলা হয়। আর সেই হত্যাকাণ্ডের দায়ে ১১ জন দোষী সাব্যস্ত হয়েছেন। এদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। দেশটির সরকারি প্রসিকিউটর এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে জামাল খাশোগি হত্যাকাণ্ডের দায় নেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এ হত্যাকাণ্ডের ব্যাপারে জানান, তিনি এ হত্যাকাণ্ডের দায় নিচ্ছেন, কারণ এটি তার দৃষ্টিসীমার মধ্যেই সংঘটিত হয়েছে। মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক পিবিএসের এক প্রামাণ্যচিত্রে মোহাম্মদ বিন সালমান এ কথা বলেন।

তবে খাশোগি নিখোঁজের পর সৌদি কর্মকর্তারা প্রথমে তার হত্যাকাণ্ডের কথা অস্বীকার করেন। পরে প্রাথমিকভাবে সৌদি কর্তৃপক্ষ স্বীকার করে, তাকে বুঝিয়ে সৌদি আরবে ফিরিয়ে নিতে যে এজেন্টদের পাঠানো হয়েছিল, তাদেরই একদল দুর্বৃত্ত তাকে হত্যা কারেছে।

 


ঢাকা, সোমবার, ডিসেম্বর ২৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন