সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

গৃহঋণ পাবেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯

80548026_504603670161573_865614907201028096_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

নতুন বছর থেকে গৃহঋণ পাবেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মাচারীরা। তাদেরকে ৬৪ বছর পর্যন্ত আবেদনের সময় রেখে পাঁচ শতাংশ সরল সুদে গৃহনির্মাণের ঋণ দেওয়া হবে। আগামী সপ্তাহ থেকে শিক্ষক-কর্মচারীরা সরকারী তত্ত্বাবধানে ব্যাংক থেকে গৃহ ঋণের জন্য আবেদন করতে পারবে। অর্থ মন্ত্রণালয়ের গৃহ ঋণ কোষ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত অর্থ মন্ত্রণালয়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- কর্মচারীদের সারর্মম পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সরকারী কর্মচারীদের গৃহ ঋণ কোষ সংশ্লিষ্ট উর্ধতণ কর্মকর্তা বলেন, সোমবার প্রধানমন্ত্রী পাবলিক বিশ্ববিদ্যালয়ের গৃহ ঋণের নীতিমালা সংক্রান্ত সারমর্মে স্বাক্ষর করেছেন। নতুন বছরের জানুয়ারী মাস থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ ঋণ তুলতে পারবে।

তিনি বলেন, সরকারী কর্মচারী কর্মকর্তার মতই ব্যাংক থেকে গৃহ ঋণ পাবেন। সরকার এ ঋণের সুদের ১০ শতাংশের মধ্যে ৫ শতাংশ সুদ ভর্তুকি দেবে।

সূত্র জানায়, সরকারি অন্যান্য চাকুরিজীবিরা ৫৮ বছর পর্যন্ত ঋণের আবেদনের সুযোগ পেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা পাবে ৬৪ বছর পর্যন্ত। যদিও তাদের চাকরির বয়স সীমা ৬৫ বছর।

গত জাতীয় সংসদ নির্বাচনের আগের মাস অর্থাৎ ২০১৮ সালের নভেম্বরে অর্থ বিভাগ সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদের স্বল্প সুদে গৃহনির্মাণ ঋণ দেওয়ার সুবিধা দেওয়ার কথা জানিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে।


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৪৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন