সর্বশেষ
শুক্রবার ১০ই আশ্বিন ১৪২৭ | ২৫ সেপ্টেম্বর ২০২০

রাজ-পরীর ঘরে নতুন অতিথি

মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯

Ctg-01_Zoo-tiger-5e0a0aeca5851.jpg
বিডিলাইভ রিপোর্ট :

দক্ষিণ আফ্রিকা থেকে আনা বাঘ দম্পতি রাজ-পরীর ঘরে দ্বিতীয়বারের মত ছানার জন্ম হয়েছে। চট্টগ্রাম চিড়িয়াখানায় সোমবার দুটি শাবক জন্ম দেয় রাজ-পরী দম্পতি।

কমলা-কালো ডোরাকাটা শাবক দুটি ইনকিউবেটরে রাখা হয়েছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার কিউরেটর শাহাদাত হোসেন। তিনি বলেন, তিন মাস শাবক দুটিকে নিবিড় পরিচর্যায় রাখা হবে। তারপর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

২০১৬ সালের ৯ ডিসেম্বর ১১ মাস বয়সী রাজ এবং নয় মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। এরপর ২০১৮ সালের ১৯ জুলাই রাজ-পরীর ঘরে তিনটি শাবকের জন্ম হয়, যার মধ্যে মধ্যে দুটি ছিল সাদা। একদিন পরে একটি সাদা শাবক মারা যায়। জীবিত শাবকদের মধ্যে একটি ছিল ‘এলবিনো’। কোনো প্রাণী সচরাচর যে রঙের হয় তার চেয়ে ভিন্ন রঙের হলে সেটি প্রাণিবিজ্ঞানের ভাষায় পরিচিত হয় ‘এলবিনো’ হিসেবে। বেঙ্গল টাইগারের ক্ষেত্রে সাদার ওপর কালো ডোরার বাঘও এলবিনো হিসেবেই গণ্য হয়।

এলবিনো শাবকটি বাঘিনী। এটির নাম দেয়া হয় ‘শুভ্রা’, যেটি বাংলাদেশে প্রথম। তার সাথে জন্ম নেয়া বাদামি ডোরাকাটা অন্য বাঘিনীটির নাম ‘জয়া’। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বেঙ্গল টাইগারের সংখ্যা দাঁড়ালো ছয়টিতে।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন