সর্বশেষ
সোমবার ১০ই কার্তিক ১৪২৮ | ২৫ অক্টোবর ২০২১

বাগদাদে মার্কিন দূতাবাসের কনস্যুলার সেবা বন্ধ

বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাসে বিক্ষোভকারীদের হামলার পর জনসাধারণের জন্য কনস্যুলার সেবা বন্ধ করা হয়েছে। ইরাকের হাজার হাজার বিক্ষুব্ধ জনতা দূতাবাস ভবনে হামলা চালানোর পর মার্কিন সরকার এই ব্যবস্থা নিয়েছে।

গতকাল বুধবার এক বিবৃতিতে মার্কিন দূতাবাস জানিয়েছে, 'দূতাবাস কম্পাউন্ডে গেরিলাদের হামলার কারণে সমস্ত কনস্যুলার সার্ভিস বন্ধ করা হলো এবং পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। মার্কিন নাগরিকদেরও দূতাবাস ভবনে না আসার জন্য অনুরোধ করা যাচ্ছে।'

গত রোববার ইরাক ও সিরিয়ায় ইরানপন্থী স্বেচ্চাসেবী বাহিনীর কয়েকটি ঘাঁটিতে বিমান হামলার প্রতিবাদে দূতাবাসে চড়াও হয় বিক্ষোভকারীরা। ওই হামলায় ইরান সমর্থিত কাতায়েব হেজবুল্লাহ বা পিএমই ‘র ২৫ যোদ্ধা নিহত ও ৫৫ জন আহত হয়।

প্রসঙ্গত, গত মঙ্গলবার ইরাকের হাজার হাজার বিক্ষুব্ধ মানুষ বাগদাদের মার্কিন দূতাবাসে মিছিল নিয়ে যায়। এসময় দূতাবাসের ভেতরে থাকা মার্কিন নিরাপত্তা কর্মীরা সমবেত জনতাকে ছত্রভঙ্গ করার জন্য টিয়ারগ্যাস এবং স্টান গ্রেনেড ছুঁড়লে সমবেত জনতা আরো বেশি ক্ষুব্ধ হয়ে ওঠে এবং দূতাবাসে হামলা চালায়। ওই দিন বিক্ষুব্ধ জনতার একাংশ দূতাবাস ভবন ও মার্কিন পতাকায় আগুন ধরিয়ে দেয়।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন