সর্বশেষ
শুক্রবার ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৫ জুন ২০২০

উট 'কিলিং মিশন' শুরু অস্ট্রেলিয়ার

বৃহস্পতিবার, জানুয়ারী ৯, ২০২০

Capture.PNG
বিডিলাইভ ডেস্ক :

দাবানলে বিধ্বস্ত অস্ট্রেলিয়া। সব রকম চেষ্টার পরও বাড়ি-ঘর হতে শুরু করে বনাঞ্চল পর্যন্ত সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে। ধারণা করা হচ্ছে, এই দাবানলে এক কোটিরও উপরে প্রাণী মারা গেছে। এর মাঝেই বিতর্কিত এক কার্যক্রম শুরু করল অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ। ১০ হাজার উটকে মেরে ফেলার মিশন শুরু করেছে তারা।

পাঁচ দিনের এ অভিযানে দেশটির সরকার উট মারতে হেলিকপ্টার পাঠানো শুরু করেছে। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের আনানজু ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস (এওয়াইপি) এলাকার এক আদিবাসী নেতা এই নির্দেশ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রশিক্ষিত শুটার দিয়ে তাদের মারা হবে। ১০ হাজারেরও বেশি এই উটগুলো মারতে কয়েকদিন সময় লেগে যেতে পারে।

এতগুলো উট একসঙ্গে মারার কারণ হিসেবে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল খুবই খরাপ্রবণ এলাকা। যে কারণে এই অঞ্চলে পানির খুব সংকট রয়েছে। বন্য এই উটগুলো খুব বেশি করে পানি খেয়ে নিচ্ছে। পানির খোঁজে এদের বিচরণের কারণে সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া মিথেন গ্যাস সৃষ্টির জন্যও দায়ী তারা।

অস্ট্রেলিয়ায় গত বছরের নভেম্বর থেকে শুরু ভয়াবহ দাবানলে ১২ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এতে ৪৮ কোটির বেশি প্রাণী মারা গেছে বলে সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন। এমন পরিস্থিতিতে শুরু হলো উট হত্যার এ অভিযান।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৭৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন