সর্বশেষ
সোমবার ৫ই আশ্বিন ১৪২৮ | ২০ সেপ্টেম্বর ২০২১

ওমানের নয়া সুলতান হাইথাম বিন তারিক আল সাঈদ

শনিবার, জানুয়ারী ১১, ২০২০

26.jpg
বিডিলাইভ ডেস্ক :

ওমানের নতুন সুলতান নির্বাচিত হয়েছেন হাইথাম বিন তারিক আল সাঈদ। তিনি দেশটির সাবেক সংস্কৃতি মন্ত্রী ছিলেন। দেশটির সদ্য পরলোকগত সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের চাচাতো ভাই তিনি।

আজ শনিবার দেশটির নতুন সুলতান হিসেবে শপথ নিবেন হাইথাম। তবে আনুষ্ঠানিকভাবে এই ব্যাপারে কিছু জানানো হয়নি। এর আগে, গতকাল সন্ধ্যায় ওমানের শাসক সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ মারা গেছেন। তিনি দীর্ঘদিন কোলন ক্যান্সারে ভুগছিলেন তিনি।

সুলতান কাবুস বিন সাইদের কোনও সন্তান বা ভাই নেই। নিকটাত্মীয় হিসেবে আছেন তার চাচাত ভাইয়েরা। ফলে তার উত্তরাধিকারী কে হবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে ২০১১ সালে উত্তরাধিকার নির্ধারণের প্রক্রিয়ায় সংশোধনী আনেন কাবুস। তবে উত্তরাধিকার কে হবেন সেই ঘোষণা তিনি দেননি। কাবুসের মৃত্যুর পর রীতি অনুসারে তার উত্তরসূরী হিসেবে হাইথাম বিন তারিক আল সাঈদকে নতুন সুলতান হিসেবে ঘোষণা করা হয়।

সুলতান হওয়ার দৌঁড়ে এগিয়ে ছিলেন সদ্যপ্রয়াত সুলতান কাবুসের তিন চাচাতো ভাই সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হাইথাম বিন তারিক আল সাঈদ, উপ-প্রধানমন্ত্রী তারিক আল সাঈদ ও সাবেক নৌকমান্ডার সিহাব বিন তারিক আল সাঈদ। তবে শেষ পর্যন্ত হাইথাম বিন তারিক সুলতান হিসেবে নির্বাচিত হলেন।


ঢাকা, শনিবার, জানুয়ারী ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন