সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

শীতে শিশুর বিশেষ যত্ন

মঙ্গলবার, জানুয়ারী ১৪, ২০২০

58.jpg
বিডিলাইভ ডেস্ক :

কয়েকদিন ধরে টানা শৈত্যপ্রবাহ চলছে। এই সময় শিশুদের ব্যাপারে অধিক যত্নশীল হওয়া বাঞ্চনীয়। কারণ বিরূপ আবহাওয়ায় শিশুরা সর্দি-কাশিতে বেশি আক্রান্ত হয়।

শীতকালে আবহাওয়া শুষ্ক থাকে এবং শুষ্ক আবহাওয়ার কারণে রোগজীবাণু যত্রতত্র উড়ে বেড়ায়। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে বলে জীবাণু শিশুদের নিঃশ্বাসের সাথে শরীরে প্রবেশ করে সহজেই রোগাক্রান্ত করে তোলে। শরীরে ভাইরাস কিংবা ব্যাকটেরিয়া ঢুকে এই সর্দি-কাশির উদ্রেক ঘটায়। এ জীবাণুগুলো সাধারণত অসুস্থ ব্যক্তির কাছ থেকে এসে সুস্থ শিশুকে আক্রমণ করে।

জেনে নিন শীতে শিশুর সুরক্ষায় করণীয় সম্পর্কে-

উপযুক্ত পোশাক:

শীতে শিশুকে নিরাপদ রাখার জন্য গরম পোশাক প্রয়োজন। দরকার হলে একাধিক পোশাক পরান। শিশুদের দেহের ভেতরে শীতের অনুভূতি বেশি থাকে। তাই কেবল গরম পোশাক পরালেই চলবে না, শিশুর যেন ঠান্ডা লাগতে না পারে সে অনুযায়ী পোশাক নির্বাচন করতে হবে।

শীতেও নিয়মিত গোসল :

অনেক মা-বাবা ভাবেন শীতে শিশুকে বেশি গোসল করালে অসুস্থ হয়ে যাবে। এই ধারণা মোটেও ঠিক নয়। বরং শিশুদের শরীরের তৈলাক্ত ময়লা দূর করতে প্রতিদিন গোসল করানো উচিত। শিশুকে কুসুম গরম পানিতে গোসল করান। তবে খেয়াল রাখবেন পানি যেন তার সহ্য ক্ষমতার বেশি না হয়। গোসল শেষে যত দ্রুত সম্ভব শরীরে লেগে থাকা অতিরিক্ত পানি মুছে ফেলুন। গোসল শেষে শিশুকে হালকা রোদে রাখতে পারেন। আরাম পাবে।

খাদ্যতালিকায় রাখুন ভিটামিন-সি সমৃদ্ধ ফল :

শীতে আপনার আদরের সোনামণি যেন পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি সমৃদ্ধ খাবার পায় সেদিকে লক্ষ্য রাখুন। খাদ্য তালিকায় রাখুন কমলা, মাল্টা, লেবু, আমলকি ইত্যাদি ফল। যেসব ফল শিশু চিবিয়ে খেতে পারে না, সেগুলোর জুস খাওয়াতে পারেন।

ঠান্ডা লাগলে নিন বাড়তি যত্ন :

অনেক সময় সর্তক থাকা কিংবা পর্যাপ্ত যত্ন নেওয়ার পরও শিশুদের ঠান্ডা লেগে যেতে পারে। নাক বন্ধ হলে ব্যাঘাত ঘটতে পারে ঘুমের। চিকিৎসকের পরামর্শ নিয়ে এক্ষেত্রে ন্যাজাল ড্রপ ব্যবহার করতে পারে। আর যদি সঙ্গে যুক্ত হয় কাশি, শ্বাসকষ্ট কিংবা অন্যকিছু তবে দেরি না করে চিকিৎসকের কাছে যান।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন