সর্বশেষ
শুক্রবার ১৬ই ফাল্গুন ১৪২৬ | ২৮ ফেব্রুয়ারি ২০২০

ফুলকপির নানা পদ

বৃহস্পতিবার, জানুয়ারী ১৬, ২০২০

82530701_630992371061759_7232412171240472576_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতের সবজির মধ্যে ফুলকপি বেশ সুস্বাদু। পুষ্টিসমৃদ্ধ ফুলকপি দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা যায়। আজ আপনাদের জন্য রইল এমন কয়েকটি খাবার তৈরির প্রস্তুত প্রণালি :

মালাই ফুলকপি

উপকরণ: ফুলকপি ১টি, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ করে, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো কুচি আধা কাপ। হলুদ, মরিচ ও ধনে গুঁড়া আধা চা-চামচ করে। এলাচ ও কাঁচা মরিচ বাটা আধা চা-চামচ করে। তেজপাতা ও দারুচিনি ২-৩টি করে, দুধ দেড় কাপ, ক্রিম আধা কাপ, ঘি আধা কাপ, টক দই আধা কাপ, চিনি ও লবণ স্বাদমতো, কিশমিশ অল্প পরিমাণে।

প্রণালি: ফুলকপির ফুল ছাড়িয়ে নিন। প্যানে অল্প ঘি দিয়ে ফুলগুলো ভেজে তুলে রাখুন। এবার এতে বাকি ঘি দিয়ে তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। এতে কাজুবাদাম ছাড়া অন্য সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। তিন মিনিট পর দই দিন। আরেকটু কষিয়ে অল্প দুধ দিন। মসলা ভাজা-ভাজা হলে টমেটো ও ভাজা ফুলকপি দিয়ে আবার একটু দুধ দিয়ে কষান। একটু পর বাকি দুধ দিয়ে ঝোল ঝোল করে নিন। ফুটে উঠলে অল্প দুধে কাজুবাদাম বাটা গুলে দিন। এই রান্নায় পানি দেওয়া যাবে না। ফুলকপি সেদ্ধ হয়ে এলে ক্রিম দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রেখে চিনি ও কিশমিশ দিয়ে নামান।

ফুলকপির কেক

উপকরণ : ফুলকপি ১টি। গাজর আধা কাপ। ময়দা ১ কাপ। ডিম ৪টি। বেকিং পাউডার ২ টেবিল-চামচ। তেল ১ কাপ। মাখন বা ঘি ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরিচকুচি ৪টি। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। সয়াসস ২ টেবিল-চামচ। পনির গ্রেড করা ২ টেবিল-চামচ। লবণ পরিমাণমতো। কালিজিরা আধা চা-চামচ। ক্যাপসিকাম ১টি।

প্রস্তুত প্রণালি : ফুলকপি ও গাজর ছোট টুকরো করে হালকা ভাপ দিয়ে নিন। প্যানে তেল দিয়ে তা সামান্য ভেজে নিন। অন্য একটি পাত্রে ডিম, ময়দা, সামান্য পানি দিয়ে গুলে সব উপকরণ দিয়ে ভালোভাবে মেশান। একটি সসপ্যানে কাগজে তেল মেখে প্রথমে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচকুচি ও কালিজিরা বিছিয়ে মিশ্রণটি ঢেলে দিন। অন্য একটি পাত্রে বালি বিছিয়ে কেকের পাত্রটি ঢেকে চুলায় বসিয়ে দিন। আধঘণ্টা পর কেকটি ফুলে উঠলে নামিয়ে নিন।

ফুলকপির বড়া

উপকরণ : মাঝারি আকারের ফুলকপি ১টি। ময়দা ও কর্নফ্লাওয়ার মিলিয়ে ১ কাপ। কালিজিরা ১ চিমটি। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচকুচি ১ টেবিল-চামচ। চিনি আধা চা-চামচ। লবণ স্বাদমতো। টেস্টিং সল্ট ১ চিমটি। গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ। সয়াসস ১ টেবিল-চামচ। ডিম ১টি। তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি : ফুলকপি লবণ দিয়ে গরম পানিতে একটু ভাপিয়ে উঠিয়ে নিন। তেল ছাড়া সব উপকরণ পানি দিয়ে গোলা তৈরি করুন। খুব পাতলা বা খুব ঘন যেন না হয়। ভাপানো ফুল গোলায় চুবিয়ে ডুবো তেলে ভাজুন। গরম গরম পোলাও বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

গরুর মাংসে ফুলকপি

উপকরণ : গরুর মাংস ১ কেজি মাঝারি টুকরো করা। ফুলকপি ১টি, মাঝারি বা বড় বড় টুকরো করা। পেঁয়াজ টুকরো করা ১ বাটি। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ২ টেবিল-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ। মরিচ গুঁড়া ২ টেবিল-চামচ। তেজপাতা ২টি। এলাচ ২টি। দারুচিনি ১ টুকরো। জিরা গুঁড়া ১ টেবিল-চামচ। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৬টি। তেল ও পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে ফুলকপির টুকরোগুলো সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ২-৩ মিনিট হালকা সিদ্ধ করে পানি ফেলে দিয়ে ছেঁকে রাখুন। অপর একটি পাতিলে তেল গরম করে তাতে একে একে পেঁয়াজের টুকরা, গরম মসলা, তেজপাতা হালকা ভেজে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে তাতে গরুর মাংস দিয়ে আবার কষাণ। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে প্রায় আধা ঘণ্টা রান্না করুন। মাংস রান্না হয়ে এলে তাতে সিদ্ধ করা ফুলকপি, জিরা গুঁড়া, ধনেপাতাকুচি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ রেখে নামিয়ে পরিবেশন করুন।

ডিম ফুলকপি তরকারি

উপকরণ : ফুলকপি টুকরা করা ২ কাপ। ডিম ৪টি। ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ আস্ত ৪-৫টি। হলুদগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। পেঁয়াজ মিহি করে কাটা ৫-৬টি। রসুন বাটা ২ চা-চামচ। তেল ও পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে ডিম সিদ্ধ করুন। খোসা ছাড়িয়ে টুথপিক দিয়ে সিদ্ধ ডিম ফুটো করে নিন (যাতে তেলে ভাজার সময় ডিম না ফেটে ওঠে)। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সিদ্ধ ডিম, লবণ, হলুদ গুঁড়া ও টুকরা পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভেজে একে একে গুঁড়ো মসলা, বাটা মসলা, ফুলকপির টুকরা দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। তারপর নামিয়ে পরিবেশন করুন।

মচমচে ফুলকপি

উপকরণ: ফুলকপির ফুল ১০-১২টি, সবুজ ক্যাপসিকাম ১টি, গাজর ১টি, আলু ১টি, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ও চালের গুঁড়া আধা কাপ করে, গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, চাট মসলার গুঁড়া ১ টেবিল চামচ, লবণ, পানি, কাঁচা মরিচ কুচি পরিমাণমতো, আদা ও রসুন কুচি ১ চা-চামচ করে, টমেটো সস, চিলি সস ও সয়া সস ২ টেবিল চামচ করে, মাখন আধা কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালি: ফুটানো লবণপানিতে ফুলকপিগুলো এক মিনিট ফুটিয়ে পানি ঝরিয়ে নিন। একইভাবে লম্বা করে কেটে আলু, ক্যাপসিকাম ও গাজর অল্প সেদ্ধ করে নিন। এবার ফুলকপিতে ডিম, কর্নফ্লাওয়ার, চালের গুঁড়া, গোলমরিচ ও চাটমসলা দিয়ে ভালোভাবে মেখে ডুবোতেলে ফুলগুলো ভেজে তুলে রাখুন। এবার ওই প্যানে মাখন গরম করে আদা ও রসুন ফোড়ন দিয়ে সস ও কাঁচা মরিচ কুচি দিয়ে অল্প পানি দিয়ে কষান। কষানো হলে সেদ্ধ সবজি দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে ভাজা ফুলকপি দিয়ে হালকা হাতে নেড়ে নিন। নামিয়ে পরিবেশন করুন।

 

 

 

 


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন