সর্বশেষ
শুক্রবার ৯ই ফাল্গুন ১৪২৬ | ২১ ফেব্রুয়ারি ২০২০

ওজন কমাতে যেসব ফল খাবেন

শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০

75.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাড়তি ওজন যে কোনো মানুষের জন্যই ক্ষতিকর। স্থূলতা কমাতে ডায়েট, খাদ্যাভ্যাসে পরিবর্তন, নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। কিছু ফল রয়েছে যা ওজন কমানোর এই পথকে আরও সহজ করে দেয়।

কম পরিমাণে ক্যালোরি নিন যা আপনার শরীর সহজে খরচ করতে পারে। পাশাপাশি খাদ্য তালিকায় বেশি করে ফল ও শাক সবজি রাখতে পারেন। পরিমিত পরিমাণে পানি পান করুন। এর মাধ্যমে শরীরের বর্জ্য দূর হয় এবং মেদ কমে যায়। এমন কিছু ফল নিচে দেওয়া হলো-

কমলা:
শীতকালীন ফল কমলা। এতে থাকে প্রচুর ফাইবার যা পেট অনেকক্ষণ ভরিয়ে রাখে, তাই খিদে কম পায়। সেসঙ্গে কমলায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধে সাহায্য করে।

আঙুর:
আঙুরের রস শরীরের বাড়তি মেদ কমাতে খুবই উপকরী।শরীরের ওজন কমাতে এবং শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও খুবই উপকারী। তাই শীতে ওজন কমাতে রোজ কয়েকটি আঙুর খেতেই পারেন।

বেদানা:
প্রচুর পরিমাণ ফাইবার রয়েছে এ ফলটিতে। পাশাপাশি বেদানা লো ক্যালোরি সমৃদ্ধ। ওজন কমাতে খাদ্য তালিকায় রাখুন এ ফল।

সফেদা:
এই ফলটি দেহের মেটাবোলিজম হার বাড়িয়ে দেয়। শরীরকে সুস্থ রাখার পাশাপাশি ফ্যাট গলাতে সফেদা বেশ কার্যকর। এতে থাকা ফাইবার দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে ও খিদে নিয়ন্ত্রণ করে।

এ্যাভোকাডো:
প্রচুর ফাইবার আছে এ্যাভোকাডোতে। এটি খেলে দ্রুত খিদে পায় না। এতে থাকা মোনো-স্যাটিউরেটেড ফ্যাটি এ্যাসিড পেটে জমে থাকা মেদ কমাতে খুবই কার্যকরী।

আপেল:
আপেলে প্রচুর পরিমাণে ফাইবার আছে। আপেল খাওয়ার মাধ্যমে ওজন অনেকাংশ কমে যায় এবং মেদ কমাতেও সাহায্য করে।

আনারস:
আনারস এমন এক ফল যা পেটের মেদ কমাতে খুবই উপকারী। এ ফলে ক্যালোরির মাত্রা কম থাকে। এই ফল পেটের হজম শক্তি বৃদ্ধিসহ মেদ কমাতে বেশ উপকারী ।

পেঁপে:
পেঁপেতে ফ্যাটের পরিমাণ কম। এতে যে এনজাইম থাকে তা হজমে সাহায্য করে এবং ফ্যাট ভাঙতে পারে,যার ফলে ওজন কমে যায়। প্রতিদিন পেঁপে খেলে ১০ দিনেরে মধ্যেই এর ফল পাবেন।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৮৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন