সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আশ্বিন ১৪২৭ | ২৯ সেপ্টেম্বর ২০২০

বাঁধাকপি-মাংসের সুস্বাদু রেসিপি

শনিবার, জানুয়ারী ১৮, ২০২০

b8.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতে অত্যন্ত সহজলভ্য সবজি বাঁধাকপি। সাধারণ নানা তরকারির পাশাপাশি মাংস দিয়ে বিশেষ পদ রান্না করা যায় এই সবজি। খেতেও অত্যন্ত সুস্বাদু হয়। মুরগি বা গরুর মাংস দিয়ে বাঁধাকপির রেসিপি-

বাঁধাকপি দিয়ে মুরগি

উপকরণ:

দেশি মুরগি ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, বাঁধাকপি ২ কাপ (বড় করে কাটা) রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া পরিমাণমতো, মরিচের গুঁড়া পরিমাণমতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, আস্ত গরমমসলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা-চামচ, তেজপাতা ২টি, আস্ত দারুচিনি ২ টুকরা, আস্ত এলাচি ৪-৫টি।

প্রণালি:

মুরগি ভালো করে ধুয়ে নিয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষান। একে একে ধনে বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরমমসলা, তেজপাতা, লবণ দিয়ে ভালো করে কষাতে হবে। পরিমাণমতো পানি দিতে হবে। কষানো শেষে মসলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নাড়তে হবে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে। মাংস সেদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। ৫-১০ মিনিট করে জিরা, গরমমসলার গুঁড়া দিতে হবে। একটু ঘি দিয়ে নামিয়ে ফেলুন।

বাঁধাকপি দিয়ে গরুর মাংস

উপকরণ:

মাংস ১ কেজি। বাঁধাকপি সিদ্ধ ২ কাপ। টক দই ২ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ৩ টেবিল-চামচ। আদাবাটা দেড় টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। গরমমসলার গুঁড়া ১ চা-চামচ। আস্ত এলাচি ৩ টুকরা। দারুচিনি ২ টুকরা। তেজপাতা ২টি। হলুদগুঁড়া দেড় চা-চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৩-৪টি। লবণ স্বাদমতো। তেল আধা কাপ।

প্রণালি:

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। বাঁধাকপি কুচি করে ধুয়ে পানি ঝরিয়ে হালকা ভাপ দিয়ে রাখুন। তারপর মাংসের সঙ্গে সব মসলা একসঙ্গে মাখিয়ে ২০ মিনিট রেখে দিন।

তারপর কড়াইতে তেল দিয়ে এলাচ, তেজপাতা, দারুচিনি দিয়ে পাঁচফোড়ন দিন। এখন মাখানো মাংস দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। কিছুটা শুকিয়ে আসলে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিন। সিদ্ধ না হওয়া পর্যন্ত বার বার অল্প অল্প করে গরম পানি দিয়ে অপেক্ষা করুন।

ঝোল ঘন হয়ে আসলে বাঁধাকপি দিয়ে নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন। তারপর কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রেখে মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।


ঢাকা, শনিবার, জানুয়ারী ১৮, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন