সর্বশেষ
রবিবার ১১ই ফাল্গুন ১৪২৬ | ২৩ ফেব্রুয়ারি ২০২০

ফেসবুকের রাজত্বে হানা টিকটকের

রবিবার, জানুয়ারী ১৯, ২০২০

ft.jpg
বিডিলাইভ রিপোর্ট :

ফেসবুককে সমানে সমানে টক্কর দিচ্ছে টিকটক।

গবেষণা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের সাম্প্রতিক অ্যাপ ডাউনলোডের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল চীনা প্রতিষ্ঠান বাইটড্যানে্সর তৈরি টিকটক অ্যাপটি।

কয়েক বছর ধরে ফেসবুকের মালিকানায় থাকা বিভিন্ন অ্যাপ বিশ্বের বিভিন্ন দেশে ডাউনলোডের তালিকার শীর্ষে ছিল। ২০১৬ ও ২০১৭ সালে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের শীর্ষ চারে ছিল ফেসবুকের অ্যাপ। তবে গত বছরে কেবল টিকটককে ছাড়াতে পেরেছে হোয়াটসঅ্যাপ। এ কারণেই ফেসবুকের জন্য হুমকি মনে করা হচ্ছে টিকটককে।

ফেসবুক ও টিকটক দুটিই বিজ্ঞাপনের অর্থে চালিত প্রতিষ্ঠান। বিজ্ঞাপনদাতা জোগাড় করতেই দুটি প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতা চলছে। এখন এ প্রতিযোগিতা তীব্র আকার ধারণ করেছে। ব্যবহারকারী বাড়তে থাকায় ফেসবুকের বিজ্ঞাপনদাতাদের আকৃষ্ট করছে টিকটক। এর বাইরে ফেসবুকের কর্মীদেরও নানা অফার দিয়ে নিয়োগ দিচ্ছে টিকটক। এসব কর্মীর মধ্যে ফেসবুকের বিজ্ঞাপন বিভাগের অভিজ্ঞ কর্মীরা বেশি প্রাধান্য পাচ্ছেন।

বিজ্ঞাপনের বাজারে দর্শক বা পাঠকসংখ্যা গুরুত্বপূর্ণ বিষয়। ফেসবুক যেহেতু তাদের ব্যাপক ব্যবহারকারী দেখিয়ে বিজ্ঞাপন থেকে আয় করছে, সেখানেই টিকটকের দ্রুত জনপ্রিয়তা বিজ্ঞাপনদাতাদের টেনে আনছে।

ফেসবুকের রুটি-রুজি মূলত বিজ্ঞাপন। গত বছরে ফেসবুকের আয়ের ৯৯ শতাংশই এসেছে এ খাত থেকে। এ বিজ্ঞাপনের বাজারে টিকটকের কাছে হেরে গেলে ফেসবুকের জন্য মারাত্মক দুর্দশা অপেক্ষা করছে। টিকটককে ঠেকাতে নানা ধরনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ফেসবুক। তবে তাদের সেসব পরিকল্পনা ঠিকমতো কাজ করবে কি না, তার নিশ্চয়তা নেই। এশিয়া অঞ্চলে আরো বেশি ব্যবহারকারী বাড়াতে নানা ধরনের কৌশলগত পরিকল্পনা নিয়ে এগোচ্ছে টিকটক। প্রশ্ন উঠছে, ফেসবুক পারবে তো?


ঢাকা, রবিবার, জানুয়ারী ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন