সর্বশেষ
শনিবার ১১ই আশ্বিন ১৪২৭ | ২৬ সেপ্টেম্বর ২০২০

নিজেকে গুলি করেতে চেয়েছিলেন প্রবীণ কুমার

সোমবার, জানুয়ারী ২০, ২০২০

Capture.PNG
বিডিলাইভ ডেস্ক :

মানসিক অবসাদ ও হতাশার কারণে সবচেয়ে বড় শিরোনামটা হতে পারতেন ভারতের সাবেক পেসার প্রবীণ কুমার। যিনি কি না রিভলবার দিয়ে গুলি করে নিজেই নিজেকে মারতে বসেছিলেন। দল থেকে বাদ পড়ার পর এতোটাই অবসাদগ্রস্থ হয়ে পড়েছিলেন যে, খুঁজে পাচ্ছিলেন না জীবনের অর্থ। যে কারণে চেয়েছিলেন নিজেকে শেষ করে দিতে। কিন্তু সে মুহূর্তেই নিজের বাচ্চাদের কথা মনে পড়ায় সামলে নেন প্রবীণ।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে ৩৩ বছর বয়সী প্রবীণ জানিয়েছেন ভারতীয় দল থেকে বাদ পড়ার হতাশায় নিজ এলাকা মেরাটে এক শীতের সকালে গাড়ি নিয়ে বেরিয়ে পড়েছিলেন তিনি, পকেটে ছিলো একটি রিভলবার।

হরিদ্বারের রাস্তায় গতি বাড়িয়ে যেতে থাকেন যতদূর চোখ যায়। অন্ধকার এক রাস্তায় গাড়ি থামিয়ে আপন মনে বলেন, ‘এসব কী হচ্ছে? আমার নিজেকে শেষ করে দেয়া উচিৎ।’ ঠিক তখনই তার চোখ যায় গাড়িতে থাকা বাচ্চাদের ছবির দিকে। তা দেখে আবার ভাবেন যে নিজেকে শেষ করার সিদ্ধান্ত নিতে পারেন না তিনি। প্রবীণ বলেন, ‘আমি তখন বুঝতে পারলাম যে, আমার নিষ্পাপ বাচ্চাদের সঙ্গে এমন কিছু করা ঠিক হবে না। এটা করলে তাদের জীবন দুর্বিষহ হয়ে যাবে। তাই আমি রিভলবার রেখে ফিরে আসলাম।’

অথচ ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা দুর্দান্ত করেছিলেন প্রবীণ। মাত্র ২২ বছর বয়সে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে ভারতকে জিতিয়েছিলেন কমলওয়েলথ ব্যাংক সিরিজে। দুর্দান্ত সুইং বোলিংয়ে বিশ্ববাসীর নজর কেড়েছিলেন প্রবীণ। কিন্তু ইনজুরি এবং শৃঙ্খলাজনিত সমস্যার কারণে খুব বেশিদিন জাতীয় দলে খেলতে পারেননি তিনি।

২০১২ সাল পর্যন্ত ছিলেন ভারতের জাতীয় দলে। সে বছর বাংলাদেশের মাটিতে হওয়া এশিয়া কাপের আসরটিই প্রবীণ কুমারের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক মিশন। এরপর আর ফিরতে পারেননি দলে। উমেশ যাদভ, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহদের মতো পেসাররা থাকায় জাতীয় দলে ফেরার কাজটা আরও কঠিন হয়ে পড়েছিল তার জন্য।

প্রায় ৮ বছর আগে দল থেকে বাদ পড়লেও, ২০১৮ সাল পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে খেলে যান উত্তর প্রদেশের এ পেসার। কিন্তু আর কোনো আশা না পেয়ে সে বছরের শুরুতে মাত্র ৩১ বছর বয়সে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানেন প্রবীণ। ইনজুরি ছাড়াও তার ব্যাপারে বড় অভিযোগ ছিলো অতিরিক্ত মদ পানের। যে কারণে দল থেকে বাদ পড়ার পর কারও সহানুভূতিও পাননি প্রবীণ।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন