সর্বশেষ
সোমবার ১২ই ফাল্গুন ১৪২৬ | ২৪ ফেব্রুয়ারি ২০২০

মিথ্যা বলছে চীন, করোনাভাইরাসে আক্রান্ত ১ লাখ

রবিবার, জানুয়ারী ২৬, ২০২০

china.jpg
বিডিলাইভ রিপোর্ট :

প্রাণঘাতী করোনাভাইরাস খুব দ্রুত ছড়িয়ে পড়ছে চীনে। তবে সরকার যতটা বলছে তার চেয়েও পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে পড়েছে। এখন পর্যন্ত সেখানে প্রায় এক লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে এক চিকিৎসা কর্মী দাবি করেছেন। তবে দেশটির সরকার জানিয়েছে, আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।

উহান শহরের হাসপাতালে কর্মরত এক নার্সের দাবি, সেখানে ইতোমধ্যেই ৯০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মুখে মাস্ক ও শরীরে সুরক্ষিত স্যুট পড়ে  হাসপাতালে রোগীদের চিকিৎসায় নিয়োজিত রয়েছেন ওই নার্স। তিনি বলছেন, সরকারিভাবে যে সংখ্যা বলা হচ্ছে প্রকৃতপক্ষে আক্রান্তের সংখ্যা আরও কয়েক গুণ বেশি।

এক ভিডিওতে ওই নারী বলেন, করোনা ভাইরাসের যেখানে আবির্ভাব আমি সেখানে। আমি এখানে সত্য বলতে এসেছি। এই মুহূর্তে হুবেই প্রদেশে যার মধ্যে উহান শহর ও সারা চীনজুড়ে করোনা ভাইরাসে ৯০ হাজার জন আক্রান্ত হয়েছে।

এছাড়া ওই নার্স সবাইকে সতর্ক করে বলেন, আমি সবাইকে বলতে চাই যারা এই ভিডিও দেখছেন তাদের বাইরে বের হওয়া উচিৎ হবে না। কোনো পার্টি করবেন না, বাইরে কিছু খাবেন না। আপনারা এখন নিরাপদ থাকলে আগামী বছর আপনাদের পরিবারের সঙ্গে সুস্থভাবে মিলিত হতে পারবেন।

সরকার কি বললো তা কেয়ার করি না। আমি সামাজিক যোগাযোগের মাধ্যমে সবাইকে জানাতে চাই, বলেন এই নার্স। এছাড়া তিনি সবাইকে আহ্বান জানিয়ে বলেন, দয়া করে সবাই মাস্ক, গ্লাস এবং পোশাক ডোনেট করুন। ইতিমধ্যে এই নারীর ভিডিও ২০ লক্ষ বারের বেশি বার দেখা হয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রাণঘাতী নতুন ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছেন। চীনের নববর্ষের অনুষ্ঠানে সরকারি কর্মকর্তাদের নিয়ে করা এক বিশেষ বৈঠকে শি বলেন, দেশ 'মারাত্মক পরিস্থিতি'র মধ্যে দিয়ে যাচ্ছে।

এদিকে চীনের করোনা ভাইরাস ইতিমধ্যে ১১ টি দেশে ছড়িয়ে পড়েছে। অস্টেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে বেশ কয়েকজন আক্রান্ত হয়েছে বলে দেশগুলো নিশ্চিত করেছে।

এছাড়া চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। ডেইলি মেইল, বিবিসি।


ঢাকা, রবিবার, জানুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৫৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন